ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ব্যবসা ও শিক্ষার জন্য রাজশাহীতে ৩শ’ নারীর আর্থিক সহায়তা লাভ 

odhikarpatra | প্রকাশিত: ১৪ জুন ২০২২ ০৮:৩১

odhikarpatra
প্রকাশিত: ১৪ জুন ২০২২ ০৮:৩১

রাজশাহীতে নগরীর একশ’ শিক্ষার্থীসহ মোট তিনশ’ নারীকে তাদের আয়-রোজগার ও শিক্ষা কার্য়ক্রম প্রসারের মাধ্যমে জীবন ও জীবন-যাত্রার অবস্থার উন্নতির জন্য আর্থিক সহায়তা দেয়া হয়েছে। দুইশ’ নারীকে তাদের প্রত্যেককে ব্যাবসা প্রসারে ১০ হাজার টাকা এবং একশ’ শিক্ষার্থীর প্রত্যেককে বাল্য বিবাহ থেকে রক্ষা করে তাদের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে ৯ হাজার টাকা করে সহায়তা দেয়া হয়। 

রাজশাহী সিটি কর্পোরেশন (আরসিসি) আজ তাদের এলআইইউপিসিপি প্রজেক্টের মাধ্যমে সুবিধাভোগীদের মধ্যে ২৯ লাখ টাকা বিতরণ করেছে।
সিটি ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন প্রধান অতিথি থেকে এই অর্থ বিতরণ করেন। তিনি বলেন, নগরীর অবহেলিত ও সুবিধাবঞ্চিত মানুষের জীবন ও জীবিকার  মান বাড়াতে বহুমুখী এসব পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এসব  সময়োপযোগী ও চাহিদাভিত্তিক পদক্ষেপ গ্রহণের পর, ইতোমধ্যে অনেক প্রান্তিক মানুষ  স্বনির্ভর হয়ে সমাজে অবদান রাখছে। নগরীর অনেক বস্তিবাসী তাদের খড় বা মাটির ঘর ছেড়ে ইটের তৈরি বাড়িতে বাস করতে শুরু করেছে। লিটন বলেন, চলমান আবাসন সংকট মোকাবেলায়  সিটি কর্পোরেশন চাহিদা-ভিত্তিক সমন্বিত পরিকল্পনা গ্রহণ করে সাশ্রয়ী মূল্যের বাড়ি নির্মাণের পদক্ষেপ নিয়েছে। তিনি শহরের বস্তি এলাকাবাসীর  জন্য আরো পরিকল্পনা প্রণয়নে সরকারি-বেসরকারি সংস্থা এবং জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট অন্যান্যের মধ্যে সমন্বয় বাড়ানোর ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।
মেয়র  নগর এলাকার দরিদ্র জনসাধারণের বাসস্থান ও জীবন-মান উন্নত করতে কমিউনিটির নেতৃত্বে হাউজিং মডেল বাস্তবায়নের পরামর্শ দেন। তিনি বলেন, শহুরে দারিদ্র দূর করে দীর্ঘমেয়াদি টেকসই প্রবৃদ্ধি অর্জন এবং  ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির সহযোগিতায় এলআইইউপিসিপি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।
অনুষ্ঠানে তত্ত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম, এলআইইউপিসিপি’র টাউন ম্যানেজার আব্দুল কাইয়ুম মন্ডল, চিফ কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার আজিজুর রহমান ও আর্থ-সামাজিক পুষ্টি বিশেষজ্ঞ জুলফিকার আলী বক্তব্য রাখেন।



আপনার মূল্যবান মতামত দিন: