ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলায় ১০ জনের মৃত্যুদণ্ড

gazi anwar | প্রকাশিত: ২০ আগস্ট ২০১৭ ২০:৩৩

gazi anwar
প্রকাশিত: ২০ আগস্ট ২০১৭ ২০:৩৩

১৭ বছর আগে গোপালগঞ্জের কোটালীপাড়ায় আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার ঘটনায় দায়ের করা দুটি মামলার একটিতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) ১০ সদস্যের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল। অপর মামলায় ৯ জনকে দেয়া হয়েছে ২০ বছর করে কারাদণ্ডাদেশ।

রোববার ঢাকার ২নং দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক মমতাজ বেগম এ রায় ঘোষণা করেন।

শেখ হাসিনাকে হত্যাচেষ্টা অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে মামলায় হুজির ১০ জনের দণ্ডের বিষয়ে আদালত আদেশে মৃত্যু না হওয়া পর্যন্ত গুলি চালিয়ে তাদের মৃত্যুদণ্ড কার্যকর করতে বলেছেন। এছাড়া চারজনকে ১৪ বছরের সশ্রম কারাদণ্ড ও ২০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন।

অভিযোগ প্রমাণিত না হওয়ায় ১০ আসামিকে খালাস প্রদান করেন ট্রাইব্যুনাল।

অপরদিকে বিস্ফোরক আইনের মামলায় ৯ জনকে দেয়া হয়েছে ২০ বছরের কারাদণ্ড। চার আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় এ মামলায় তাদের খালাস প্রদান করেন ট্রাইব্যুনাল।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন ওয়াসিম আক্তার ওরফে তারেক ওরফে তারেক হোসেন ওরফে মারফত আলী, রাশেদ ড্রাইভার ওরফে আবুল কালাম ওরফে রাশেদুজ্জামান খান ওরফে শিমন খান, ইউসুফ ওরফে মোসহাব মোড়ল ওরফে আবু মুসা হারুন, শেখ ফরিদ ওরফে মাওলানা শওকত ওসমান, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, হাফেজ মাওলানা ইয়াহিয়া, মুফতি শফিকুর রহমান, মুফতি আব্দুল হাই ও মাওলানা আ. রউফ ওরফে মুফতি আ. রউফ ওরফে আ. রাজ্জাক ওরফে আবু ওমর।

১৪ বছর সশ্রম কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন মেহেদী হাসান, আনিসুল ইসলাম, মহিবুল্লাহ ও সারোয়ার।

খালাসপ্রাপ্ত আসামিরা হলেন খন্দকার মো. কালাম উদ্দিন শাকের, আরিফ হাসান সুমন, মুন্সি ইব্রাহিম, শাহনেওয়াজ, লোকমান, এনামুল হক, মিজানুর রহমান, মাওলানা সাব্বির, মাহমুদ আজহার ও আবুল হোসেন।

বিস্ফোরক আইনের মামলায় ২০ বছর কারাদণ্ডপ্রাপ্ত নয় আসামি হলেন ইউসুফ ওরফে মোসহাব ওরফে আবু মুসা (পলাতক), আনিসুল ইসলাম ওরফে আনিস, মেহদী হাসান ওরফে আবদুল ওয়াদুদ, ওয়াসিম আক্তার ওরফে তারেক হোসেন, মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান, মাহমুদ আজহার ওরফে মামুনুর রশিদ, রাশদ ড্রাইভার ওরফে মো. আবুল কালাম ওরফে শিমন খান, শাহনেওয়াজ ওরফে মো.আজিজুল হক ও শেখ মো. এনামুল হক (পলাতক)।

খালাসপ্রাপ্ত আসামিরা হলেন হাসমত আলী কাজী, আবুল হোসেন খোকন, মুন্সী ইব্রাহিম ও লোকমান।

উল্লেখ্য, ২০০০ সালের ২২ জুলাই তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার গোপালগঞ্জের কোটালীপাড়া সফর উপলক্ষে কোটালীপাড়ায় শেখ লুৎফর রহমান সরকারি আদর্শ কলেজ মাঠ প্রাঙ্গণে জনসভার প্যান্ডেল তৈরির সময় একটি শক্তিশালী বোমা পাওয়া যায়। পরে সেনাবাহিনীর একটি দল ৭৬ কেজি ওজনের বোমাটি উদ্ধার করে।

পরদিন ২৩ জুলাই ৪০ কেজি ওজনের আরও একটি বোমা উদ্ধার করা হয়। পরদিন ২৩ জুলাই ৪০ কেজি ওজনের আরও একটি বোমা উদ্ধার করা হয়। ওই ঘটনায় সেদিনই কোটালীপাড়া থানার উপপরিদর্শক (এসআই) নূর হোসেন একটি মামলা করেন।

অন্যদিকে ২০০০ সালের ২৫ জুলাই গোপালগঞ্জের বিসিক এলাকায় মুফতি হান্নানের সোনারবাংলা নামে কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ নামক সাবান কারখানায় তল্লাশি করে বিস্ফোরক দ্রব্য ও বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এ ঘটনায় গোপালগঞ্জ থানায় বিস্ফোরক আইনে একটি মামলা করে পুলিশ।



আপনার মূল্যবান মতামত দিন: