ঢাকা | সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চিকিৎসকদেরকে আরো নিবেদিত হওয়ার আহবান প্রধানমন্ত্রীর

Admin 1 | প্রকাশিত: ৯ মার্চ ২০১৭ ২২:৫৯

Admin 1
প্রকাশিত: ৯ মার্চ ২০১৭ ২২:৫৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের হতদরিদ্র মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চিকিৎসকদেরকে আরো নিবেদিত হওয়ার আহবান জানিয়েছেন।


তিনি আশা করেন, সরকারের পাশাপাশি বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, কিডনি ফাউন্ডেশন ও ক্যাম্পস-এর মতো সংগঠনগুলো কিডনি রোগ প্রতিরোধ এবং এর চিকিৎসা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
প্রধানমন্ত্রী ‘বিশ্ব কিডনি দিবস’ উপলক্ষে বুধবার এক বাণীতে এ আহবান জানান। আগামীকাল ৯ মার্চ ‘বিশ্ব কিডনি দিবস’। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। বিশ্ব কিডনি দিবসে এবারের প্রতিপাদ্য হলো ‘স্থুলতা কিডনি রোগ বাড়ায় ,সুষ্ঠু জীবনযাপনে সুস্থ কিডনি’।
কিডনি রোগিদের জন্য পর্যায়ক্রমে এর সুযোগ-সুবিধার পরিধি আরো বাড়ানো হবে উল্লেখ করে প্রধানমন্ত্রী বাণীতে বলেন, ‘কিডনি বিকল রোগীদের জন্য অত্যন্ত কম খরচে ডায়ালাইসিস সেবা প্রদানের লক্ষ্যে আমরা পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) প্রকল্পের মাধ্যমে সীমিত আকারে আন্তর্জাতিক মানের ডায়ালাইসিস সেবা কেন্দ্র চালু করেছি।’
তিনি বলেন, সারা বিশ্বে কিডনি রোগের প্রকোপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। কিন্তু এ রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল এবং এ রোগে মৃত্যুর হার অপেক্ষাকৃত বেশি। কাজেই এই সকল রোগের মূল কারণ অনুসন্ধান এবং প্রতিরোধের উপায় বের করা জরুরি।
এ ক্ষেত্রে সাধারণ জনগণের সচেতনতার উপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, গবেষণায় দেখা গেছে স্থূলতা ও কিডনি রোগের মধ্যে নিবিড় সম্পর্ক বিদ্যমান। স্বাস্থ্যকর জীবন প্রণালী অনুসরণ করে স্থূলতা প্রতিরোধ করা যায়। স্থূলতা হ্রাস পেলে কিডনি রোগও হ্রাস পাবে।
তিনি বিশ্ব কিডনি দিবস-২০১৭ -এর সার্বিক সাফল্য কামনা করেন।



আপনার মূল্যবান মতামত দিন: