ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

দেশের ক্ষতি আমার দ্বারা হবে না: শেখ হাসিনা

Admin 1 | প্রকাশিত: ৬ এপ্রিল ২০১৭ ১০:২৮

Admin 1
প্রকাশিত: ৬ এপ্রিল ২০১৭ ১০:২৮

বহুল আলোচিত ভারত সফরের দুদিন আগে বুধবার তিনি তার কার্যালয়ে এক অনুষ্ঠানে বলেন, “অনেকে অনেক কথা বলবে, নিজের বিবেক যদি ঠিক থাকে, দেশপ্রেম থাকে, আমার দেশের ক্ষতি অন্তত আমাদের দ্বারা হবে না।”

 

আগামী শুক্রবার চার দিনের সরকারি সফরে ভারত যাচ্ছেন শেখ হাসিনা। এই সফরে ভারতের সঙ্গে ৩৫টি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার ইঙ্গিত দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

চুক্তি ও সমঝোতা স্মারকের বিষয়গুলো আগেই জানানোর দাবি তুলে বিএনপি বলেছে, ভারতের সঙ্গে দেশের স্বার্থ হানিকর চুক্তি হলে তা মেনে নেওয়া হবে না।

শেখ হাসিনা বলেন, “দেশ বেচে দেবে…কী চুক্তি করবে…এই চুক্তি হলে মানব… ওই চুক্তি হলে মানব না…কে তারা? কী মানলো না মানলো, কার কী আসে যায়?” ১৯৯৬ সালে গঙ্গার পানি বণ্টন চুক্তি এবং তার আগে মুজিব-ইন্দিরা চুক্তি নিয়ে বিএনপির সমালোচনার কথাও বলেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

ইন্দিরা-মুজিব চুক্তি নিয়ে তিনি বলেন, “এক সময় বিএনপি নেতারা এটাকে গোলামীর চুক্তি বলত। তারপর দেখা গেল, সেই চুক্তি বাস্তবায়ন করে বাংলাদেশ লাভবান। গোলামী না, বরং অনেক জমি অনেক কিছু বাঙালিরা পেয়েছে।”

১৯৭৪ সালে স্বাক্ষরিত স্থলসীমান্ত চুক্তির আওতায় দুই দেশের ছিটমহল সমস্যার সমাধান ঘটেছে আওয়ামী লীগের এই আমলে।

বঙ্গবন্ধু সরকার আমলে ওই চুক্তির পর বাংলাদেশের কোনো সরকাররেই স্থল সীমান্ত সমস্যার সমাধানে অগ্রসর না হওয়ার কথাও বলেন শেখ হাসিনা।

“জিয়াউর রহমান ক্ষমতায় থাকতে এই চুক্তির কথা একবারের জন্য ভারতের কাছে তুলে ধরেছে কি? সাহসই পায়নি।এরপর জেনারেল এরশাদ ক্ষমতায়, সেও কোনো দিন তোলেনি।”

“তাহলে দালালীটা কে করেছে,” সমালোচকদের উদ্দেশে প্রশ্ন রেখে প্রধানমন্ত্রী বলেন, “নিজেরা করতে পারবে না। আবার অন্যরা করতে গেলে শর্ত দিবে, তা হয় না।”

ভারত ও মিয়ানমারের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেই মামলা করে সমুদ্রসীমা নির্ধারণের বিষয়টি তুলে ধরে তিনি বলেন, “আমরা তো একের পর এক অধিকার আদায় করে নিচ্ছি।”



আপনার মূল্যবান মতামত দিন: