ঢাকা | মঙ্গলবার, ৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

লজ্জার হার বাংলাদেশের

odhikar patra | প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯ ১৫:৫০

odhikar patra
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯ ১৫:৫০

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের প্রথম ম্যাচ শেষ হলো হতাশায়। ব্যাটে-বলে ভারতের সঙ্গে লড়াই করতেও পারল না দল। ইনিংস ও ১৩০ রানের জয়ে দুই ম্যাচের সিরিজে এগিয়ে গেল ভারত। মাচ পূর্ব সংবাদ সম্মেলনে মুমিনুল হক বলেছিলেন, ‘জেতার চাপ নেই, নেই হারানোর ভয়ও’। তাই বলে নিদেন পক্ষে লড়াইটুকুও কি করতে পারতো না বাংলাদেশ? 

 

২০১৭ সালে হায়দরাবাদ টেস্টে ২০৮ রানে হেরেছিল বাংলাদেশ। ভারতে প্রথম টেস্ট খেলতে ১৬ বছর দরকার হয়েছে বাংলাদেশের। দ্বিতীয় টেস্ট খেলতে অত দীর্ঘ অপেক্ষা করতে হয়নি। দুই বছর পরই ভারতের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে গিয়েছে বাংলাদেশ দল। ফলাফল বিবেচনায় অবশ্য বলা যাচ্ছে না, এ বিরতিতে কোনো উন্নতি এসেছে। গতকাল ইন্দোরে শেষ হওয়া টেস্টে মুশফিকদের হারের ব্যবধান ইনিংস ও ১৩০ রানে। এই জয়ে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের ৬ ম্যাচে পুরো ৩০০ পয়েন্ট নিয়ে আপাতত সবার ধরাছোঁয়ার বাইরে ভারত। বাংলাদেশ প্রথম ম্যাচ থেকে পেল না কোনো পয়েন্ট। সাদা পোশাকে এটি তাদের ৪১তম ইনিংস ব্যবধানে হার, ভারতের বিপক্ষে চতুর্থ। ১১৬তম টেস্ট ম্যাচে ৮৭ নম্বর হারের দেখা পেয়েছে বাংলাদেশ।

হলকার স্টেডিয়ামে টস জয়ের পর গোটা ম্যাচে আর প্রায় কিছুই ঠিকঠাক হয়নি বাংলাদেশের। গোটা ম্যাচেই অসাধারণ বোলিং করেছে ভারতের বোলিং আক্রমণ। ব্যাটে-বলে মিলিয়েই দাপুটে পারফরম্যান্সে জিতেছে বিরাট কোহলির দল।  প্রথম দিন ১৫০ রানে গুটিয়ে গিয়েই ম্যাচ থেকে অনেকটাই ছিটকে পড়ে বাংলাদেশ। কেবল খানিকটা লড়েছেন মুশফিকুর রহিম। দ্বিতীয় ইনিংসেও বাংলাদেশের ব্যাটিং নেই উন্নতির ছাপ।  ব্যাটিং করার জন্য সেরা দিনটিতেও ২১৩ রানেই গুটিয়ে গেছে দল। ম্যাচসেরা ভারতের মায়াঙ্ক আগারওয়াল নিজেই যেখানে তুলেছেন ২৪৩ রান।

স্কোর কার্ড
বাংলাদেশ-ভারত, ১ম টেস্ট ৩য় দিন
টস : বাংলাদেশ, ইন্দোর
বাংলাদেশ ১ম ইনিংস ৫৮.৩ ওভারে ১৫০
ভারত ১ম ইনিংস ১১৪ ওভারে ৪৯৩/৬ ডিক্লে.
বাংলাদেশ ২য় ইনিংস রান বল ৪ ৬
সাদমান বোল্ড ইশান্ত ৬ ২৪ ০ ০
ইমরুল বোল্ড যাদব ৬ ১৩ ১ ০
মুমিনুল এলবি ব শামি ৭ ২০ ১ ০
মিঠুন ক আগারওয়াল ব শামি ১৮ ২৬ ৪ ০
মুশফিক ক পুজারা ব অশি^ন ৬৪ ১৫০ ৭ ০
মাহমুদউল্লাহ ক রোহিত ব শামি ১৫ ৩৫ ২ ০
লিটন ক এন্ড ব অশি^ন ৩৫ ৩৯ ৬ ০
মিরাজ বোল্ড যাদব ৩৮ ৫৫ ৫ ১
তাইজুল ক ঋদ্ধিমান ব শামি ৬ ৪৩ ১ ০
রাহী অপরাজিত ৪ ৯ ১ ০
এবাদত ক যাদব ব অশি^ন ১ ৩ ০ ০
অতিরিক্ত (বা ২, লেবা ৯, নো ১, ও ১) ১৩
মোট (অলআউট, ৬৯.২ ওভারে) ২১৩
উইকেট পতন : ১-১০ (ইমরুল), ২-১৬ (সাদমান), ৩-৩৭ (মুমিনুল), ৪-৪৪ (মিঠুন), ৫-৭২ (মাহমুদউল্লাহ), ৬-১৩৫ (লিটন), ৭-১৯৪ (মিরাজ), ৮-২০৮ (তাইজুল), ৯-২০৮ (মুশফিক), ১০-২১৩ (এবাদত)।
বোলিং : ইশান্ত ১১-৩-৩১-১, যাদব ১৪-১-৫১-২, শামি ১৬-৭-৩১-৪, জাদেজা ১৪-২-৪৭-০, অশি^ন ১৪.২-৬-৪২-৩।
ফল : বাংলাদেশ ইনিংস ও ১৩০ রানে পরাজিত।
ম্যান অব দ্য ম্যাচ : মায়াঙ্ক আগারওয়াল (ভারত)।
সিরিজ : ২ ম্যাচে ১-০ ব্যবধানে এগিয়ে ভারত।



আপনার মূল্যবান মতামত দিন: