ঢাকা | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

দক্ষিণ এশীয় স্যাটেলাইট উৎক্ষেপণ আজ

Admin 1 | প্রকাশিত: ৫ মে ২০১৭ ২১:০৪

Admin 1
প্রকাশিত: ৫ মে ২০১৭ ২১:০৪

বহুপ্রতীক্ষিত দক্ষিণ এশীয় স্যাটেলাইট আজ উৎক্ষেপণ করা হবে। এর মধ্যদিয়ে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মহাকাশ ও টেলিযোগাযোগ খাতে এক নতুন দিগন্তের সূচনা হবে।
মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের পর দক্ষিণ এশিয়ার ৭টি দেশের শীর্ষ নেতারা তাদের নিজ নিজ দেশ থেকে একটি ভিডিও কনফারেন্সে যোগ দেবেন।
প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বৃহস্পতিবার রাতে বাসসকে জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সন্ধ্যায় গণভবন থেকে এই ভিডিও কনফারেন্সে যোগ দেবেন।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লী থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেবেন। পাশাপাশি আফগানিস্তান, শ্রীলংকা, মালদ্বীপ, নেপাল এবং ভুটানের রাষ্ট্রপ্রধানরা তাদের নিজ নিজ দেশ থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেবেন।
এ স্যাটেলাইটের নাম দেয়া হয়েছে ‘জিএসএটি-০৯’। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা (আইএসআরও) এটি তৈরি করেছে। এ স্যাটেলাইট দক্ষিণ এশিয়ার দেশগুলোকে ঘনিষ্ঠ করবে বলে আশা করা হচ্ছে।
স্যাটেলাইটটির ওজন ২ হাজার ২৩০ কেজি। এটি নির্মাণে ৩ বছর সময় লেগেছে। এই স্যাটেলাইট এসব দেশের মধ্যে টেলিযোগাযোগ, টেলি-মেডিসিন, টেলি-এডুকেশন এবং অন্যান্যের খাতে দ্রুত সেবা প্রদানে অবদান রাখবে।
তথ্য উপাত্ত প্রদানের মাধ্যমে স্যাটেলাইটটি পানি সংরক্ষণ উদ্যোগ, আবহাওয়া বার্তা এবং প্রাকৃতিক দুর্যোগের সতর্ক বার্তা পাঠাতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: