ঢাকা | শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

চট্টগ্রামের পবিত্র জপমালা রাণী ক্যাথিড্রালে সাধু আন্তনীর রেলিক

Admin 1 | প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০১৭ ২৩:০৮

Admin 1
প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০১৭ ২৩:০৮

৪ ফেব্রুয়ারী, শনিবার, সাধু আন্তনীর দেহের অংশ (রেলিক) চট্টগ্রামের পবিত্র জপমালা রাণী ক্যাথিড্রাল গির্জায় রাখা হয়সকাল ০৯.৩০টা– ০২.০০টা পর্যন্ত। সেখানে অগণিত খ্রিস্টভক্ত স্বপরিবারে সাধু আন্তনী রেলিক স্পর্শ করেন ও বিশেষউদ্দেশ্য জানিয়ে প্রার্থনা করেছেন। ১০.০০ ঘটিকায় আর্চ বিশপ মজেস এম. কস্তা, সিএসসি’র প্রধান পৌরহিত্যে বিশেষখ্রিস্টযাগে অনুষ্ঠিত হয়।সাধু আন্তনীর দেহাংশ কাছে পেয়ে অনেকে আবেগে আপ্লুত হয়ে পড়েন।

পাদুয়ার সাধু আন্তনীর জন্ম ১১৯৫ খ্রিস্টাব্দে পর্তুগালের রাজধানী লিসবন–এ। ১৬ বছর বয়সে তিনি সাধু আগস্টীনেরযাজক সম্প্রদায়ে যোগদান করেন। তিনি ইতালীতে বিভিন্ন স্থানে ধর্মোপদেশ দান এবং ন্যায্যতা’র পক্ষে স্থান নেয়ার কারণেসকলের মাঝে জনপ্রিয় হয়ে ওঠেন। জীবদ্দশায়ই তিনি বহু অলৌকিক কাজ করেছেন। ১৩ জুন ১২৩১ খ্রিস্টাব্দে তিনিমৃত্যুবরণ করেন এবং পরবর্তীতে সাধু শ্রেণীভুক্ত হন। তাই তিনি অলৌকিক কর্মসাধক নামে পরিচিত।

ইতালীর পাদুয়ার সাধু আন্তনীর একটি আবক্ষ মূর্তির হৃদয়ের স্থানে সাধু আন্তনীর জিহ্বা সংরক্ষিত আছে, যা অলৌকিক জিহ্বানামে পরিচিত, যা অভাবী ও দরিদ্র মানুষের অধিকার ও ন্যায্যতার প্রতি সরব থেকেছে। পৃথিবীর বিভিন্ন দেশের বিভিন্নধর্মাবলম্বী মানুষ পাদুয়ার সাধু আন্তনীর এই রেলিক দেখতে যান, প্রার্থনা করেন আর স্বর্গীয় সাধু আন্তনীর কাছে মিনতিজানিয়ে তাদের প্রার্থনা পূর্ণ করেন।

আমরা ভাগ্যবান যে, সাধু আন্তনীর পবিত্র রেলিক জনগণের হৃদয়ে তীর্থ করতে চট্টগ্রাম আর্চ ডাইয়োসিসে এসেছে যেনপ্রত্যেকটি মানুষ দরিদ্র ও অভাবী মানুষের অধিকার ও ন্যায্যতার পক্ষে কাজ করার শক্তি পায়।



আপনার মূল্যবান মতামত দিন: