ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
গরমের সময় উপকারী

দইয়ের সঙ্গে ৫ টি খাবার একেবারেই নয়

odhikarpatra | প্রকাশিত: ১২ মে ২০২২ ১৬:৫৭

odhikarpatra
প্রকাশিত: ১২ মে ২০২২ ১৬:৫৭


 আয়ূর্বেদের মতে, এমন ৫টি খাবার রয়েছে, যা দইয়ের সঙ্গে খাওয়া উচিত নয়। কারণ, দইয়ের সঙ্গে এই খাবারগুলি খেলে শরীরে টক্সিন সৃষ্টি হয় যার ফলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা সহজেই দুর্বল হয়ে পড়ে। এখন দেখে নিন কোন কোন খাবার টক দইয়ের সঙ্গে কাওয়া উচিত নয়।

আয়ূর্বেদের মতে রোজ যদি এক বাটি টকদই রাখেন। তাতে ক্যালসিয়াম, ভিটামিন বি -২, ভিটামিন বি -১২, ম্যাগনেসিয়াম এবং পটাশিয়াম পাওয়া যায়। গরমকালে দই খেলে যে শুধু শরীর ঠান্ডাই থাকে তাই নয় এর পাশাপাশি খাবারও হজম হয়। রোজ এক বাটি curd খেলে শরীর ডিটক্স হয়ে যায়।
গরমের সময় রায়তা খেতে পছন্দ করেন প্রায় সকলেই। তবে আয়ূর্বেদের মতে, এই অভ্যাসটি পরিবর্তন করা এখনই দরকার। বিশেষজ্ঞদের মতে, দুধ ও পেঁয়াজ এক সঙ্গে যদি খান তাহলে অ্যাসিডিটির সমস্যায় পড়তে পারেন। কারণ, টকদই এমনিতেই ঠান্ডা আর পেঁয়াজ শরীরে তাপ উত্পাদন করে। তাই এই দুই খাবার একসঙ্গে খেলে বিপরীত প্রতিক্রিয়া শুরু হয়ে যায়।ঠান্ডা এবং গরমের মিশ্রণে ত্বকেরও সমস্যা দেৎা দিতে পারে। তাই এই খাবার না খাওয়াই শ্রেয়।
আয়ুর্বেদের মতে, দইয়ের সঙ্গে মাছ খেতে নেই। এই দুটি খাবার একসঙ্গে খেলে শরীরে কু প্রভাব পড়ে ও নানান রোগ দেখা দেয়। বিশেষজ্ঞদের মতে, মাছ ও দই দুটোই প্রোটিন সমৃদ্ধ খাবার। তাই একসঙ্গে না খাওয়াই শ্রেয়। যদিও অনেকেই আছেন একসঙ্গে দই এবং মাছ খেয়ে নেন, তবে এটি ঠিক নয়। বদহজম-সহ পেটর নানা সমস্যা তৈরি হতে পারে।
আয়ুর্বেদের মতে, ভুলেও আমের সঙ্গে দই খাবেন না। এই খাবার একসঙ্গে খেলে নানা সমস্যার সৃষ্টি হতে পারে। যদিও গরমকালে আমের সঙ্গে দই খেতে বেশ ভালো লাগে। তবে আম এবং দই খাওয়া আমাদের শরীরের পক্ষে ভালো নয়। আসলে এই খাবার দুটি একে অপরের থেকে ভিন্ন।


আপনার মূল্যবান মতামত দিন: