ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কঁচু শাক মুখের স্বাদ থেকে সুস্থতা

odhikarpatra | প্রকাশিত: ২৯ মে ২০২২ ০৯:০২

odhikarpatra
প্রকাশিত: ২৯ মে ২০২২ ০৯:০২

এর মধ্যে পালং শাক, বাঁধাকপি, কুমড়ো, পটল, বিনস, গাজর, বিট,এগুলি খাওয়া বেশ উপকারী। কারণ এর মধ্যে থাকে ভিটামিন, মিনারেল যা আমাদের শরীরের জন্য খুব উপকারী। আমাদের সুস্থ থাকার জন্য আরেকটা কথা মাথায় রাখা দরকার।

কিছু খাদ্য তালিকায় থাকা আবার বেশ ক্ষতিকর। এর মধ্যে বেশ কিছু সবজিকে স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের একদল গবেষক।কিন্তু সব সমইয় যে এতো সবজি খাই সেই সবজি যে শরীরের জন্য উপকার। এরকম অনেক সবজি আছে তা আমাদের জন্য একেবারেঈ উপকারি নয়। তা খেলে আমাদের নানা ক্ষতি হতে পারে

 

তবে এর মধ্যেও একটা বিশেষ উপকারী হলো শাক।শাক শরীরের পক্ষে অনেক উপকারী, কারণ শাকের মধ্যে যেসব খনিজ থাকে তা শরীরের উপকারে কাজে লাগে. বলা যেতে পারে খনিজ গুলি আমাদের শরীরের চাহিদা পূরণ করে। একমাত্র শাক যা চোট জলদি রান্না করা যায় আর তা সহজে হজম করা যায়। বলা যেতে পারে বাজারে শাক পাওয়া যায় খুবই স্বল্প টাকায়। তাই শাক অনেকেরই কাছে রোজকার খাওয়ার জিনিস। আর শাকের মধ্যে হরেক রকমের শাক আছে যেমন লাল শাক, পালং শাক, পুঁইশাক, কুমড়ো শাক, কলমি শাক, কঁচু শাক, শুইনি শাক ইত্যাদি।এর মধ্যে একটি উপকারী শাক হলো কঁচু শাক। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে কচু শাক খাওয়া উচিৎ আর তাতে এই শাক দেহের রক্ত শূন্যতা দূর করে।

কচু শাকে আছে প্রোটিন, চর্বি, ক্যালসিয়াম, শর্করা, আয়রন, খাদ্যশক্তি, ভিটামিন এ, বি৬ ও সি আছে তাই এটি শরীরের জন্য খুব উপকারী। কচুর ডগা এবং কচু শাকে আয়রন থাকে প্রচুর পরিমাণে আর সেই শাকের গুন রক্তশূন্যতায় ভোগা রোগীদের জন্য কচু শাক খাওয়া খুব উপকারী।



আপনার মূল্যবান মতামত দিন: