ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

আমার ডানা কেটে ফেলা হয়েছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১৮ মে ২০২২ ০৮:১২

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৮ মে ২০২২ ০৮:১২

কল্প অনুমোদনের ক্ষেত্রে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের ক্ষমতা কমানো হয়েছে। মঙ্গলবার (১৭ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় আগামী অর্থবছরের উন্নয়ন বাজেট অনুমোদন দেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা। এ সময় তিনি পরিকল্পনা কমিশনের নতুন পরিপত্রের অনুমোদনও দেন।

কোনো কারিগরি প্রকল্পের ব্যয় ৫০ কোটি টাকা ছাড়ালে তা পরিকল্পনামন্ত্রী অনুমোদন করতে পারবেন না। এ ধরনের প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) অনুমোদনের জন্য উত্থাপন করতে হবে।

এত দিন কারিগরি প্রকল্পের খরচ যত টাকাই হোক না কেন, পরিকল্পনামন্ত্রীর সভাপতিত্বে প্রি-একনেক সভায় অনুমোদন দেওয়ার ক্ষমতা ছিল। সম্প্রতি পরিকল্পনা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এই ক্ষমতা কমানো হয়।

এই বিষয়ে জানতে চাইলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘আমার ক্ষমতা কমানো হয়েছে, আমার ডানা কাটা হয়েছে।’বর্তমানে ৫০ কোটি টাকার বেশি খরচের যেকোনো প্রকল্প অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় উত্থাপন করতে হয়।

৫০ কোটি টাকার কম খরচের প্রকল্প হলে পরিকল্পনামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রি-একনেক সভায় ওই প্রকল্প অনুমোদন করা সম্ভব হয়। এত দিন কারিগরি প্রকল্পের ক্ষেত্রে কোনো সীমা ছিল না। সেটির সীমা নির্ধারণ করে দেওয়া হলো।



আপনার মূল্যবান মতামত দিন: