ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সাবধান! জানুন খালি পেটে চা-কফি খেলে কী কী ক্ষতি হয় শরীরের…

MASUM | প্রকাশিত: ১১ আগস্ট ২০১৭ ২৩:০২

MASUM
প্রকাশিত: ১১ আগস্ট ২০১৭ ২৩:০২

সাবধান! জানুন খালি পেটে চা-কফি খেলে কী কী ক্ষতি হয় শরীরের…

সকালে ঘুম থেকে উঠেই কী করেন আপনি? নিশ্চয় ব্রাশ করে বা না করে হাত বাড়ান চা বা কফির কাপে। এটাই এখন ঘর ঘর কি কাহিনি! সকালে এক কাপ চা-কফি না পেলে ঘুম কাটতে চায় না অধিকাংশেরই। দিন শুরু হয় চা-কফিতে চুমুক দিয়ে। তারপর অন্য কাজে ব্যস্ত হয়ে পড়েন। কিন্তু আপনি কি জানেন খালি পেটে চা-কফি পান করলে শরীরে বিপদ ঘনিয়ে আসতে পারে।

এই যে সকালে অনেকের প্রাতঃক্রিয়া সারতে বেগ পেতে হয়, কনস্টিপেশনে জেরবার হতে হয়, এর কারণ কিন্তু খালি পেটে চা-কফি খাওয়া। পেট খালি থাকলে যদি প্রথমেই চা-কফি খেয়ে ফেলেন, শরীরের অ্যাসিড লেভেল দ্রুত বাড়বে ও কোষ্ঠকাঠিন্যর মতো সমস্যা শুরু হবে।

তা ছাড়াও সারাদিন বমিবমিভাব শুরু হবে সকাল থেকেই। অনেকেই এই সমস্যার ভুক্তভোগী। তাদের মধ্যে গা বমিভাব বেশি। ভেবে দেখেছেন কি, এই সমস্যার উত্পত্তি কোথায়? ভালো করে ভেবে দেখুন আপনিও সেই দলে, যে দলের মানুষ খালি পেটে চা-কফি খাওয়ায় বিশ্বাসী। শরীরে অ্যাসিডের পরিমাণ বেড়ে যাওয়ার কারণে গা বমিভাবও বেড়ে যায় অনেকগুণ। তেমনটাই মনে করেন বিশেষজ্ঞরা।

হজম ক্ষমতাকেও অনেকটাই কমিয়ে দিতে পারে এই কুস্বভাব। বদহজম কিংবা দেরিতে হজম হওয়ার সমস্যা তৈরি হতে পারে। ঘুমের সমস্যাও তৈরি হতে পারে। তাই খালি পেটে চা-কফি নয়। তার আগে অন্তত দুটি বিস্কুট খেয়ে নিন। না হলে, জলখাবার খেয়ে চা খান। মোদ্দা কথা একটাই, নিজের স্বাস্থ্যের খেয়াল নিজেকেই রাখতে হবে। সবসময় মনে রাখবেন, জীবনধারণে ছোটোখাটো ক্রটি থেকেই বড়সড় সমস্যার সূত্রপাত! তাই খালি পেটে চা-কফি আর নয়।



আপনার মূল্যবান মতামত দিন: