ঢাকা | মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

রোজা ভঙ্গের কারণসমূহ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩ ২৩:০০

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩ ২৩:০০

রোজা ইসলামের অন্যতম রুকন। প্রতি বছর রমজান মাসে প্রাপ্ত বয়ষ্ক সুস্থ মুসলিমের জন্য রোজা রাখা ফরজ। আল্লাহ তাআলা বলেন, হে ঈমানদাররা, তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেমন তোমাদের পূর্ববর্তীদের ওপর করা হয়েছে, যাতে তোমরা খোদাভীতি অর্জন করতে পার। ’ (সুরা বাকারা, আয়াত : ১৮৩) 

রোজা ভঙ্গ হওয়ার কারণ দুই ধরনের। এক. রোজা ভঙ্গ হবে এবং কাজা ও কাফফারা উভয়টি ওয়াজিব। দুই. রোজা ভঙ্গ হবে এবং শুধুমাত্র কাজা আবশ্যক হবে। নিম্নে প্রথম প্রকারের কারণ উল্লেখ করা হলো :

এক. ইচ্ছাকৃত স্ত্রীর সঙ্গে সহবাস : রমজানে রোজা রেখে দিনে স্ত্রী সহবাস করলে বীর্যপাত না হলেও স্বামী-স্ত্রী উভয়ের উপর কাযা ও কাফফারা ওয়াজিব হবে।দুই. ইচ্ছাকৃত পানাহার :রোযা রেখে স্বাভাবিক অবস্থায় ইচ্ছাকৃতভাবে পানাহার করলে কাযা ও কাফফারা উভয়টি জরুরি হবে।তিন. ধূমপান করা :বিড়ি-সিগারেট, হুক্কা পান করলেও রোযা ভেঙ্গে যাবে এবং কাজা ও কাফফারা উভয়টি জরুরি হবে। (রদ্দুল মুহতার, পৃষ্ঠা : ৩/৩৮৫) চার. সূর্যোদয়ের পর আহার :সুবহে সাদিক হয়ে গেছে জানার পরও আযান শোনা যায়নি বা এখনো ভালোভাবে আলো ছড়ায়নি এ ধরনের ভিত্তিহীন অজুহাতে খানাপিনা করলে বা স্ত্রী সহবাসে লিপ্ত থাকলে কাযা-কাফফারা উভয়ই জরুরি হবে। (সুরা বাকারা, আয়াত : ১৮৭; মাআরিফুল কুরআন, পৃষ্ঠা : ১/৪৫৪-৪৫৫)

পক্ষান্তরে যেসব কারণে রোজা ভেঙ্গে যাবে এবং শুধুমাত্র কাজা করা ওয়াজিব। নিম্নে তা হলো :পাঁচ. ভুলে খাওয়া, পান করা বা স্ত্রী সহবাসের পর রোজা ভেঙে গেছে মনে করে আবার ইচ্ছাকৃতভাবে খেলে বা পান করলে রোজা ভেঙে যায়।ছয়. এমন কোনো বস্তু খেলেও রোজা ভেঙে যায়, যা সাধারণত খাওয়া হয় না; যেমন—কাঠ, লোহা, কাগজ, পাথর, মাটি, কয়লা ইত্যাদি। (আলমগিরি, পৃষ্ঠা ২০২/১) সাত : কানে বা নাকের ছিদ্রে তরল ওষুধ দিলে রোজা ভেঙে যায়। (এমদাদুল ফাতাওয়া, খণ্ড-২, পৃষ্ঠা ১২৭) আঁট. দাঁত দিয়ে রক্ত বের হলে যদি তা থুতুর চেয়ে পরিমাণে বেশি হয় এবং কণ্ঠনালিতে চলে যায়, তাহলে রোজা ভেঙে যায়। (শামি, খণ্ড-৩, পৃষ্ঠা ৩৬৭) নয়. মুখে পান দিয়ে ঘুমিয়ে গেলে এবং এ অবস্থায় সুবহে সাদিক হয়ে গেলে রোজা ভেঙে যাবে। (এমদাদুল ফাতাওয়া, খণ্ড-২, পৃষ্ঠা ১৭২) দশ. হস্তমৈথুন করলে রোজা ভেঙে যায়। (দারুল উলুম, খণ্ড-৬, পৃষ্ঠা ৪১৭) 



আপনার মূল্যবান মতামত দিন: