ঢাকা | রবিবার, ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

রাতে কোন খাবার খেলে সমস্যা

অনলাইন ডেস্ক | প্রকাশিত: ৭ মে ২০২৩ ২১:৫২

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ৭ মে ২০২৩ ২১:৫২

। কী খাচ্ছেন সেটা যেমন গুরুত্বপূর্ণ, তেমন কখন খাচ্ছেন সেটা আরও বেশি জরুরি। দিনের যে কোনও সময়ে নিজের ইচ্ছেমতো খাবার খেলে হিতে বিপরীত হতে পারে। এমন কিছু খাবার রয়েছে, যেগুলি রাতে না খাওয়াই ভালো। এতে গ্যাস, অ্যাসিডিটি সমস্যা বাড়ে। 

ফ্যাটি ফুডস: রাতের খাবারে উচ্চ ফ্যাটযুক্ত খাবার না খাওয়াই ভালো। এসব খাবার হজম হতে বেশি সময় নেয় এবং শরীরে ফ্যাট জমায়।

ভাজা খাবার: ফ্রেঞ্চ ফ্রাই, চপ, চিপস, পকোড়া এবং ফ্রায়েড চিকেনের মতো ডিপ-ফ্রায়েড খাবারও রাতে খাওয়া একেবারেই ঠিক নয়। এসব খাবার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এ ধরনের খাবার ওজনও বাড়ায়। এই সব খাবার খেলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে।

স্টার্চযুক্ত খাবার: স্টার্চযুক্ত খাবার যেমন-পাস্তা,বেশি ভাত এবং আলু রাতের জন্য একেবারেই ঠিক  নয়। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের এ ধরনের খাবার না খাওয়াই ভালো। রাতের বেলা এই সব খাবার খেলে রক্তে শর্করা এবং ইনসুলিনের মাত্রা বেড়ে যেতে পারে। তাছাড়া, ওজনও বাড়ায় স্টার্চযুক্ত খাবার।

অতিরিক্ত মসলাযুক্ত খাবার: অতিরিক্ত তেল-মসলাদার খাবার রাতে খাওয়া একেবারেই ঠিক নয়। বিশেষ করে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা এবং হৃদরোগ আছে তাদের এসব খাবার এড়িয়ে চলাই ভালো। রাতে মসলাদার, ভাজাভুজি খেলে অ্যাসিডিটি, বদহজম এবং পেটে ব্যথা হতে পারে।

উচ্চ প্রোটিন
: রাতে উচ্চ প্রোটিনযুক্ত খাবার খাওয়াও ঠিক নয়। কারণ উচ্চ প্রোটিনযুক্ত খাবারের কারণে অনেক সময় পেট ভার বা পেট ফাঁপা হয়ে থাকে।

কার্বোহাইড্রেট
: শরীরে শক্তির জন্য কার্বোহাইড্রেট অপরিহার্য। কিন্তু রাতের বেলায় কার্বোহাইড্রেটযুক্ত খাবার না খাওয়াই ভালো। কারণ এগুলিতে গ্লাইসেমিক ইনডেক্স বেশি থাকে এবং দ্রুত হারে রক্ত ​​প্রবাহে শোষিত হয়।

 


আপনার মূল্যবান মতামত দিন: