ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

রাজধানীতে জল ও যানজট

shakhawat.h.suman | প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৭ ১৯:০৩

shakhawat.h.suman
প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৭ ১৯:০৩

রাজধানী ঢাকায় সোমবারের সকালটা শুরু হয়েছিল বৃষ্টি দিয়ে। হঠাৎ করেই শুরু হয় মুষলধারে বৃষ্টি এবং বজ্রপাত। ভারি বর্ষণে রাজধানীর বিভিন্ন সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়। আর এ কারণে সৃষ্টি হয় যানজটেরও। ফলে স্কুল-কলেজের শিক্ষার্থী, অফিসগামী মানুষদের গন্তব্যে পৌঁছাতে চরম দুর্ভোগ পোহাতে হয়।
আবহাওয়া অধিদফতর থেকে আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, রাজধানীতে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্তই তিন ঘণ্টায় ৬৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ছাড়া রাজশাহী, রংপুরসহ দেশের বিভিন্ন স্থানেই গতকাল বৃষ্টিপাত হয়েছে। তিনি আরো বলেন, বাংলাদেশে মৌসুমি বায়ু সক্রিয় অবস্থায় রয়েছে। তবে লঘুচাপ নেই। সকালে টানা ভারি বর্ষণ হয়েছে। আর হয়তো ভারি বর্ষণ হবে না। তবে আপাতত বৃষ্টি কমছে না। মঙ্গলবার থেমে থেমে বৃষ্টি হতে পারে।
সরেজমিনে দেখা গেছে, রাজধানীর আবুল হাসনাত রোড, আলাউদ্দিন রোড, চাঁনখারপুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের সামনের রাস্তাসহ পুরান ঢাকার বেশির ভাগ এলাকায় সকালের বৃষ্টিতে জলজট ও যানজটের সৃষ্টি হয়।
সোমবার দুপুর ১২টার দিকে নাজিমুদ্দিন রোডের মামুন বিরিয়ানির সামনে থেকে নিরব হোটেল পর্যন্ত রাস্তায় হাঁটু পানি জমে থাকতে দেখা গেছে। হোসাইনি দালান রোডের জেলখানা মোড় থেকে বকশিবাজার পর্যন্ত রাস্তা, আশপাশের জল্লার রাস্তা, বাগিচার গলি, তাঁতখানা লেন, সুক্কু মিয়ার গলি, নিমতলী, জমিদারগলি, কবিরাজ মসজিদ গলি এবং বকশিবাজার লেনের প্রায় সব অলিগলিই পানিতে তলিয়ে যায়। এসব এলাকার অনেক বাড়ির সিঁড়ির গোড়ায় পানি জমে ছিল। কিছু বাড়ির নিচতলা আর দোকানের ভেতরেও পানি। সড়কে পানির কারণে অনেক দোকানগুলো বন্ধ থাকতে দেখা গেছে।
সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছিল এলাকার শিক্ষার্থীরা। বৃষ্টি হলে চাঁনখারপুলের বাসা থেকে স্কুলে যাওয়া-আসায় ভোগান্তির কথা জানায় আনোয়ারা বেগম মুসলিম বালিকা উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী আয়েশা বেগম। তিনি বলেন, সকাল থেকে বৃষ্টি হয়েছে। এখন রিকশা ছাড়া যাওয়ার কোনো উপায় নাই। বৃষ্টি হলেই সড়কে কোমর সমান পানি জমে যায়। তখন স্কুলে যেতে আসতে খুব কষ্ট হয়। রিকশা পাওয়া যায় না ঠিকমতো, আবার পেলেও ভাড়া চায় দ্বিগুন/ তিনগুন।



আপনার মূল্যবান মতামত দিন: