ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বঙ্গমাতা আবাসন প্রকল্প পাহাড়ের চূড়ায় এ যেন এক টুকরো শহর

odhikarpatra | প্রকাশিত: ২০ আগস্ট ২০২৩ ২১:৪৮

odhikarpatra
প্রকাশিত: ২০ আগস্ট ২০২৩ ২১:৪৮

পাহাড়, নদী, ছড়া, ঝিরি ও সমতল ভূমি মিলে এক অপরূপ সৌন্দর্যমণ্ডিত জেলা খাগড়াছড়ি। রূপ বৈচিত্রে ভরপুর এ জেলায় রয়েছে অসংখ্য দর্শনীয় ও ঐতিহাসিক স্থান। পার্বত্য এ জেলার সৌন্দর্য উপভোগে প্রতিবছর হাজির হন হাজার হাজার পর্যটক। এসব পর্যটকের জন্য গড়ে উঠেছে নামীদামি হোটেল, মোটেল ও রিসোর্ট। তবে এসব হোটেলে সময় কাটানো স্থানীয় অনেকের কাছেই যেন স্বপ্ন। এমনকি নিজের একটা ঘরও অনেকের কাছে স্বপ্ন। কারণ, প্রতিবছর পাহাড় ধসে ঘরবাড়ি হারায় খাগড়াছড়ির অনেক পরিবার।

সব হারিয়ে নিঃস্ব এসব মানুষের জন্য মাথা গোঁজার ঠাঁই দিতে একটি আবাসন প্রকল্প বাস্তবায়ন করেছে সরকার। ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব আবাসন প্রকল্প’ নামের এই প্রকল্পে ঠাঁই মিলবে ৬০ পরিবারের। শুধু মাথা গোঁজার ঠাঁই নয়, এ প্রকল্পে বসবাসকারীরা পাবেন আধুনিক সব সুযোগ-সুবিধা। প্রকল্পের সব কাজ শেষ, এখন অপেক্ষা সুবিধাভোগীদের ঘর বুঝিয়ে দেওয়ার। এ প্রকল্পের অধীনে নির্মিত ১৫ ভবনে বসবাস করবে ৬০ পরিবার।

এই প্রকল্পের আওতায় নির্মাণ করা হয়েছে ১৫টি ভবন। দুই তলাবিশিষ্ট প্রতি ভবনে থাকতে পারবে ৪টি করে পরিবার। সবমিলিয়ে ৬০টি অসহায় পরিবার থাকতে পারবে এই আবাসন প্রকল্পে। আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন ভবনগুলোতে প্রতি পরিবারের জন্য রয়েছে দুইটি বেড রুম, একটি ডাইনিং রুম, রান্নাঘর ও টয়লেট। পাহাড়ের ওপর নির্মিত এসব ভবনে রয়েছে বিশুদ্ধ খাবার পানি ও সৌরবিদ্যুতের ব্যবস্থা। কাছে গিয়ে দেখলে মনে হবে কোনো একটি রিসোর্ট যেন খুবই গুছিয়ে তৈরি করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: