ঢাকা | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
অধিকার খর্ব শিশুদের প্রতিনিয়ত

প্রশাসনের নাকের ডগায় তানোরে শিশু শ্রমিক দিয়ে চলছে ইট ভাটার কাজ

odhikar patra | প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩ ১৮:২৩

odhikar patra
প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩ ১৮:২৩

২ নভে ২৩, তানোর প্রতিনিধি: রাজশাহীর তানোর উপজেলা প্রশাসনকে ম্যানেজ করে চলছে অবৈধ ইট ভাটা। এমনকি ভাটায় ইট পোড়ানোর কাজে ব্যবহার করা হচ্ছে শিশু শ্রমিক। একেক টি শিশুর বয়স ১২ থেকে ১৪ বছর। সেই সাথে প্রতিনিয়ত তাজা তাজা গাছ কেটে পোড়ানো হচ্ছে ইট ভাটায়। শনিবার (২৫ নভেম্বর) সরেজমিনে গিয়ে দেখা যায়, মুন্ডুমালা মাহালী পাড়ায় অবস্থিত ফাইভ স্টার ইট ভাটায় কাজ করছে ৪/৫ জন শিশু শ্রমিক।

জানা গেছে, উপজেলার মুন্ডুমালা পৌরসভার মাহালী পাড়ায় অবস্থিত ফাইভস্টার ইট ভাটায় অবৈধ ইট পোড়ানোর সময় তাজা গাছের বিষাক্ত কালো ধোঁয়ায় নষ্ট হচ্ছে আশপাশের পরিবেশ। শুধু তাই না, এ ইট ভাটায় সরকারী নির্দেশ অমান্য করে কৃষি জমির মাটি কেটে আনা হচ্ছে অহরহ। এছাড়াও ছোট্ট ছোট্ট শিশুদের দিয়ে অবৈধ ইট ভাটায় কমিশনের মাধ্যমে করানো হচ্ছে ইট তৈরি ও পরিবহনে ঢোয়ানোর কাজ।

যে বয়সে শিশু গুলোর স্কুলে লেখা পড়া করতে যাওয়ার সময় অথচ তাদের এখন লেখা পড়া বাদ দিয়ে করতে হচ্ছে ইট ভাটায় কাজ। যেখানে শিশু শ্রম আইনে সম্পূর্ণ শিশু শ্রমিক দিয়ে কাজ করানো নিষেধ রয়েছে। সেখানে উপজেলা প্রশাসনের কিছু অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে দেদারসে শিশু শ্রমিক দিয়ে করানো হচ্ছে ইট ভাটায় কাজ। অথচ নীরব ভূমিকায় রয়েছে উপজেলা প্রশাসন।

যার ফলে দিন দিন আরো বেপরোয়া হয়ে উঠেছে উপজেলার ইট ভাটার মালিকরা। ফাইভ স্টার ইট ভাটার মালিক শামসুল আলম জানান, বাড়িতে ভাত না থাকলে কি করবে, পেটের দায়ে ইট ভাটায় কাজ করছে তারা। তাদের জোর করে আনা হয়নি বলে দম্ভোক্তি দেখান। এবিষয়ে রাজশাহী পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক কবির হোসেন বলেন, শুধু ইট ভাটায় না, কোন প্রতিষ্ঠানে শিশু শ্রমিক দিয়ে কাজ করানো যাবেনা, যদি এরকম হয়ে থাকে তাহলে ইট ভাটার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান। এবিষয়ে তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনওর ফোনে একাধিক বার ফোন দেয়া হলেও তিনি রিসিভ করেননি।



আপনার মূল্যবান মতামত দিন: