ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

রবীন্দ্রনাথের জন্মবার্ষিকী উপলক্ষে ইবিতে জয়ন্তী উৎসব

ওয়াসিফুর রহমান, ইবি প্রতিনিধি | প্রকাশিত: ১২ মে ২০২৪ ১৫:১১

ওয়াসিফুর রহমান, ইবি প্রতিনিধি
প্রকাশিত: ১২ মে ২০২৪ ১৫:১১

ওয়াসিফুর রহমান, ইবি প্রতিনিধি : রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মবার্ষিকী উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে(ইবি) জন্মজয়ন্তী উৎসব পালন করেছে বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ।

রবিবার (১২ মে) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র-নজরুল কলা ভবনের গগন হরকরা গ্যালারীতে এই উৎসবের আয়োজন করা হয়।

এসময় অধ্যাপক ড. মোঃ মামুনুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মিয়া মোঃ রাসিদুজ্জামান, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন, অধ্যাপক ড. মোঃ সরওয়ার মুর্শেদ, সহযোগী অধ্যাপক মোঃ সাজ্জাদ হোসেন জাহিদ ও প্রদীপ কুমার অধিকারী সহ প্রায় শতাধিক শিক্ষার্থী।

অনুষ্ঠানে সুরাইয়া সুলতানা তৃষা ও তারিফ মেহমুদ চৌধুরীর সঞ্চালনায় রবীন্দ্রনাথের স্মৃতিচারণায় আলোচনাসভা, নাচ, আবৃত্তি ও নাটক আয়োজন করে বঙ্গীয় সাহিত্য-সংস্কৃতি সংসদ।

কবিগুরু রবীন্দ্রনাথের গল্প, কবিতা, উপন্যাসের পোশাক, সাজসজ্জা বর্তমান সময়ে বাঙালির মনে দাগ কেটে তা সংস্কৃতির অবিচ্ছেদ অংশ হয়ে আছে। তাইতো জন্মজয়ন্তীতে রঙ বাংলাদেশ সর্বদাই শ্রদ্ধাভরে স্মরণ করে রবীন্দ্রনাথ ঠাকুরের অবদানকে।

আলোচনায় অধ্যাপক ড. সরোয়ার মুর্শিদ রতন বলেন, রবীন্দ্রনাথ ঠাকুর একজন দুঃখী এবং হতভাগা মানুষ ছিলেন। জীবনের শুরুতেই মাকে হারান। পরে এক এক করে স্ত্রী, মেয়ে সহ পরিবারের ৭ জনের মৃত্যু তাকে ভিতরে ভিতরে ধ্বসে দিয়েছে। রবীন্দ্রনাথ মানুষের কবি ছিলেন। তিনি তার কবিতা, ছোটগল্পে আধ্যাত্মিকতার ভাবধারা ফুটিয়ে তুলেছেন, তিনি কৃষকের দুঃখ দুর্দশার কথা তুলে ধরেছেন।



আপনার মূল্যবান মতামত দিন: