ঢাকা | রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

অমানবিক হামলার প্রতিবাদে ফুঁসে উঠেছে ইবি শিক্ষার্থীরা

ওয়াসিফুর রহমান, ইবি প্রতিনিধি | প্রকাশিত: ১২ জুলাই ২০২৪ ২১:৫৫

ওয়াসিফুর রহমান, ইবি প্রতিনিধি
প্রকাশিত: ১২ জুলাই ২০২৪ ২১:৫৫

ওয়াসিফুর রহমান, ইবি প্রতিনিধি : কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর পুলিশের অমানবিক হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাধারণ শিক্ষার্থীরা।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে শুক্রবার (১২ জুলাই) বিকেল ৪টা থেকে ক্যাম্পাসের বটতলা প্রাঙ্গনে জড়ো হতে থাকে সাধারণ শিক্ষার্থীরা। পরবর্তীতে কয়েকশো শিক্ষার্থী নিয়ে ক্যাম্পাস জুড়ে শোডাউন দেয় বিক্ষোভ মিছিলটি। শোডাউন শেষে প্রধান ফটকে অবস্থান নিয়ে সমাবেশ করেন তারা।

সমাবেশে শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়, ‘আজকে ছুটির দিন বলেই আমরা মহাসড়ক অবরোধ করছি না। সাধারণ মানুষের জনদুর্ভোগের কথা চিন্তা করে আজকে আমরা আমাদের কর্মসূচি বিশ্ববিদ্যালয়ের মধ্যেই সীমাবদ্ধ রেখেছি। যদি সরকার দাবি না মেনে নেয় তাহলে রবিবার সকাল থেকে সারাদেশের ছাত্রসমাজ একসাথে জবাব দিবে। আজকে আমরা শোডাউন দিয়েছি শুধু।

তারা আরও বলেন, ‘সরকার তার প্রশাসন দিয়ে কেনো আমার ভাইয়ের উপর গুলি চালাবে? আমাদের একজন শিক্ষার্থীর উপর আঘাত করা হলে তার দাঁতভাঙা জবাব দিবে ছাত্রসমাজ। সরকারের কাছে অনুরোধ থাকবে যেনো খুব দ্রুত এই বৈষম্যের সমাধান করে এবং যারা হামলা করেছে তাদের চিহ্নিত করে শাস্তির আওতায় নিয়ে আসে।’

এদিকে ‘ভাইয়ের বুকে বুলেট কেনো? প্রশাসন জবাব চাই’, ‘বোনের উপর আঘাত কেনো? প্রশাসন জবাব চাই’, ‘কুবিতে গুলি কেনো? প্রশাসন জবাব চাই’, ‘দফা এক দাবি এক, কোটা নট কামব্যাক’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’ ইত্যাদি স্লোগানে সমাবেশ স্থল ও বিক্ষোভ মিছিল মুখরিত থাকে।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, আমরা সাধারণ শিক্ষার্থী, আমাদের কাজ রাস্তায় নেমে আন্দোলন করা না। কিন্তু যখন আমাদের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা হবে তখন ছাত্রসমাজ বসে থাকবে না। তার উপযুক্ত জবাব দিয়ে আমরা আমাদের দাবি আদায় করবোই।

তারা দাবি করেন, আমাদের দাবি সরকারের কাছে। আমাদের দাবি যত তাড়াতাড়ি সরকার মেনে নিবে তত তাড়াতাড়ি ক্লাসে ফিরে যাবো। আমরা ক্লাস-পরীক্ষার জন্যই বিশ্ববিদ্যালয়ে এসেছি। সরকারের কাছে আমাদের অনুরোধ সরকার যেন দ্রুত দাবি মেনে নিয়ে আমাদের পড়ার টেবিলে ফেরত পাঠায়।

প্রসঙ্গত, দেশের সরকারী চাকুরিতে থাকা কোটা প্রথার সংস্কারের দাবিতে কয়েকদিন যাবৎ টালমাটাল দেশের শিক্ষাঙ্গন। এরই অংশ হিসেবে গতকাল আন্দোলনে থাকা কুমিল্লা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার খবরে প্রতিবাদে আজ বিক্ষোভ মিছিল করা হয় বিভিন্ন ক্যাম্পাসে।



আপনার মূল্যবান মতামত দিন: