ঢাকা | রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে বৃহৎ আন্দোলন

চবি প্রতিনিধি | প্রকাশিত: ১২ জুলাই ২০২৪ ২৩:৩৫

চবি প্রতিনিধি
প্রকাশিত: ১২ জুলাই ২০২৪ ২৩:৩৫

চবি প্রতিনিধি : সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহালের দাবিতে দেশব্যাপী চলমান কোটা আন্দোলনের অংশ হিসেবে "বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের" ব্যানারে ১ দফা দাবিতে আন্দোলন কর্মসূচি পালন করে(চবি) শিক্ষার্থীরা।

শুক্রবার  (১২ জুলাই) বিকেল ৪ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটলে করে শিক্ষার্থীরা ষোলশহর আসে এখানে চট্টগ্রাম কলেজ,মহসিন কলেজ,বে- সরকারি বিশ্ববিদ্যালয় ও আইআইটির সকল শিক্ষার্থী একত্রিত হলে আন্দোলন বৃহৎ আকার ধারণ করে। তারপর ষোলশহর থেকে  আন্দোলন মার্চ করে পুরো শহর প্রদিক্ষণ করে । শিক্ষার্থীদের অবরোধের কারনে চকবাজার- ২ নম্বর গেট, ২ নম্বর-জিসি, বায়েজিদ-২ নম্বর এবং মুরাদপুর- ২ নম্বরে প্রবেশপথ বন্ধ হয়ে গেছে। তৈরি হয়েছে দীর্ঘ যানজট।যান চলাচল বন্ধ থাকায় যাত্রীদের অনেকেই হেঁটে গন্তব্যস্থলের দিকে রওনা হতে দেখা যায়। শিক্ষার্থীদের  কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে বুকের মধ্যে উঠছে ঝড়,বুক পেতেছি গুলি কর","আমার ভাইয়ের উপর হামলা কেন? প্রশাসন জবাব চাই।" আমার বোন আহত কেন? প্রশাসন জবাব চাই","আমার বোনের কিছু হলে জ্বলবে আগুন ঘরে ঘরে", "পুলিশ! ভুয়া -ভুয়া," "ব্লকেড ব্লকেড -সারা বাংলা ব্লকেড।"  "মেধা না কোটা? মেধা- মেধা", "দালালি না রাজপথ,,, রাজপথ রাজপথ," "মেধাবীদের কান্না, আর না, আর না," "কোটার বিরুদ্ধে -লড়াই হবে একসাথে বলে স্লোগান দেন।"

পদার্থবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাফিন আহমেদ বলেন,আমরা ছাত্র সমাজ ন্যায্যা দাবি আদায়ের জন্য আন্দোলন করতেছি।বর্তমান যে কোটা ব্যাবস্থা চালু আছে তা মেধাবীদের সাথে বৈষম্য করা হচ্ছে। আমরা এই বৈষম্যের নিরসন চাই। "কামলার ছেলে কামলা, বড়লোকের ছেলে বড়লোক" আমরা এই সিস্টেমের অবসান চাই। যদি তা না করা হয় তাহলে আমরা রাজপথ ছাড়ছি না। আমাদের যৈক্তিক দাবি পুলিশ দিয়ে দমানো যাবে না।

ইসলামের  ইতিহাস বিভাগের(২০-২১) বর্ষের শিক্ষার্থী সাদ্দাম হোসাইন বলেন, আগামীকাল শিক্ষার্থীদের উপর হামলায় আজকের আন্দোলনে ছাত্র জনতার ঢল নেমেছে, সরকার যদি আমাদের যৈক্তিক দাবি মেনে না নেয়, তাহলে আমরা আরো কঠোর আন্দোলন গড়ে তুলব এবং দাবি আদায় করব।কারণ এই আন্দোলন আমাদের বাচা মরার দাবি।

প্রসঙ্গত, শিক্ষার্থীদের এক দফা দাবি- সকল গ্রেডে বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর জনগোষ্ঠীর জন্য যে কোটা রয়েছে সেটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাশ করতে হবে।এই দাবি বাস্তবায়নের লক্ষে টানা দশ দিন আন্দোলনের পর শিক্ষার্থীদের দাবি আদায় না হওয়ায় ১১ তারিখে শিক্ষার্থীরা দেশব্যপি সর্বাত্মক বাংলা ব্লকেড কর্মসূচি গ্রহণ করে। এই কর্মসূচিতে পুলিশ অর্তকিত হামলা চালায়। 



আপনার মূল্যবান মতামত দিন: