ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকারে যুক্ত হচ্ছেন মুন্সিগঞ্জের সন্তান জাহাঙ্গীর আলম চৌধুরী

আহসানুল ইসলাম আমিন | প্রকাশিত: ১৬ আগস্ট ২০২৪ ০১:১০

আহসানুল ইসলাম আমিন
প্রকাশিত: ১৬ আগস্ট ২০২৪ ০১:১০

মো: আহসানুল ইসলাম আমিন :

বাংলাদেশের একমাত্র নোবেলজয়ী ড. ইউনুসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসেবে আজ শুক্রবার  রাষ্ট্রপতি মো.সাহাবুদ্দিনের কাছে শপথ নিতে যাচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী।

তিনি মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার ইছাপুরা ইউনিয়নের কুসুমপুর এলাকার সন্তান। এই উপদেষ্টা পরিষদে এর আগে যুক্ত হন মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার ষোলঘর এলাকার সন্তান আদিলুর রহমান খান। তিনি দায়িত্ব পালন করছেন শিল্প মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে।
জাহাঙ্গীর আলম ১৯৭৫ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত সেনাবাহিনীতে কর্মরত ছিলেন। এছাড়া তিনি বাংলাদেশ সামরিক একাডেমীর প্রশিক্ষক ছিলেন। পরে তিনি ইন্টার সার্ভিসেস সিলেকশন বোর্ডে গ্রুপ টেস্টিং অফিসার (জিটিও) হিসেবে দায়িত্ব পালন করেন।
তিনি ১৯৯৪ থেকে ১৯৯৬ সালের মধ্যে বসনিয়া-হার্জেগোভিনা, রুয়ান্ডা এবং জর্জিয়াতে জাতিসংঘের সামরিক পর্যবেক্ষক ও স্টাফ হিসাবে তিনটি ভিন্ন জাতিসংঘ মিশনে কাজ করার অনন্য সুযোগ পেয়েছিলেন।
২৫ শে ফেব্রুয়ারি ২০০৯ সালের বিডিআর বিদ্রোহে তার উত্তরাধিকারী মেজর জেনারেল শাকিল আহমেদ ও তার স্ত্রী নাজনীন হোসেন শাকিল শহীদ হয়েছেন। কিউএমজি হিসাবে মো. জাহাঙ্গীর আলম চৌধুরী সেনাবাহিনীর তদন্ত কমিটির নেতৃত্ব দেন। ৩ ডিসেম্বর ২০০৯ সালে তাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বদলি করা হয়। ২ ফেব্রুয়ারি ২০১০ সালে তিনি সেনাবাহিনী থেকে অবসর গ্রহণ করেন।

জাহাঙ্গীর আলম চৌধুরীর জন্ম ১ ফেব্রুয়ারি ১৯৫৩ সালে এবং ১৯৭৫ সালে বাংলাদেশ সেনাবাহিনীর আর্টিলারি কর্পসে কমিশন করেন। একজন গানার হিসেবে তার কর্মজীবনের শুরুতে তিনি কমান্ডিং টু আর্টিলারি ব্রিগেডস এবং ফিল্ড আর্টিলারি রেজিমেন্টসহ বিভিন্ন দায়িত্ব পালন করেন।



আপনার মূল্যবান মতামত দিন: