ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

গ্রাফিতি,দেয়াললিখনে বিজয়-উল্লাস ও অন্যায়ের প্রতিবাদ

চবি প্রতিনিধি | প্রকাশিত: ১৬ আগস্ট ২০২৪ ২৩:১৪

চবি প্রতিনিধি
প্রকাশিত: ১৬ আগস্ট ২০২৪ ২৩:১৪

চবি প্রতিনিধি : চিত্র শুধু চিত্র না, অনেক সময় এই চিত্র হয়ে ওঠে প্রতিবাদের ভাষা, কখনও প্রতিবাদের ভাষাও হয়ে ওঠে একেকটি জীবন্ত ইতিহাসের অংশ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দোয়ালগুলো ও রাস্তায় যে চিত্র ও গ্রাফিতি আঙ্কিত হয়েছে তা এই বিষয়গুলোকে জানান দিচ্ছে।

ক্যাম্পাসের যে  দোয়ালগুলো এতদিন ছিল মলিন, বিশ্রি,কদর্য তা আজ শিল্পের ছোয়া পেয়ে সৌন্দর্য প্রকাশ করতেছে। প্রকাশ করতেছে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাড়ানো ও অন্যায়কে রুখে দেওয়ার ভাষা।তাদের এই দেয়াললিখন, গ্রাফিতিতে ফুটে উঠেছে এই দেশে বসবাসকারী সকল ধর্মের, বর্ণের,নানা পেশা শ্রেণির মানুষের এক পরিচয় আমরা বাংলাদেশি।

সরোজমিনে গিয়ে দেখা যায়,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের  জিরো পয়েন্টেের আশপাশের ভবনগুলের দেয়ালে, স্মরণ চত্বরের চারপাশ,কাটাপাহাড় পুরো রোড এবং  ক্যাম্পাসে বিভিন্ন দেয়াল ও বসার যায়গাগুলেতে আল্পনা ও প্রতিবাদী ভাষা লেখা হয়।

এই বিষয়ে চারুকলা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তানজিনা ইয়াসমিন প্রমি বলেন, দেয়াল লিখনের মাধ্যমে আমরা দেয়াল ও রাস্তার মধ্যে পলিটিকাল সাইনগুলো মুছে ফেলি এবং সৌন্দর্যমন্ডিত করে তুলি। এই দেয়াল লিখন এবং গ্রাফিতি মাধ্যামে আমরা  আন্দোলনর ভাষাকে  তুলে ধরি। যা ৫ আগষ্টের আগে এই মুক্ত চর্চা সম্ভব ছিল না।বৃষ্টি আমাদের কাজকে  বাধাগ্রস্ত করলোও আমরা দমে যায়নি।এই কাজে আমরা সাধারণ শিক্ষার্থীদের অভূতপূর্ব সারা পাই।

সমাজতত্ব বিভাগের ২১-২২ সেশনের শিক্ষার্থী পার্থ দিবস চৌধুরি ও ফয়সাল হৃদয় বলেন,গ্রাফিতি সবসময় প্রতিবাদের ভাষা হয়ে আসছে । এই ভাষার মাধ্যমে অন্যায়ের বিরুদ্ধে আওয়াজ তুলেছি, মানুষ যেন  অন্যায়ের বিরুদ্ধে আওয়াজ তুলতে ভয় না পায় সেই বিষয়টা তুলে ধরেছি। পাহাড় থেকে সমতলে যাতে অন্যয়, অবিচার এবং ফ্যাসিস্ট মনোভাব দুরুভিত হয় , ন্যায়ই প্রতিষ্টিত হয়। দেয়াল লিখনের মাধ্যামে আমরা এই বিষয়গুলো তুলে ধরার চেষ্টা করেছি।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন প্ল্যাটফর্মের আহ্বানে চবি ক্যাম্পাস সহ দেশের বিভিন্ন জেলা শহরে এবং শিক্ষা প্রতিষ্ঠানে স্বৈরসরকার-বিরোধী এমন অনেক চিত্র দেয়ালে দেয়ালে আঁকা হয়-লেখা হয়, যা হয়ে ওঠে আন্দোলনের ভাষা, প্রতিবাদের ভাষা।

মূলত গ্রাফিতি হল বিনা অনুমতিতে জনসাধারণের অভিমতে শৈল্পীয় উপায়ে দেয়ালের উপরে লেখনী কিংবা অঙ্কনের মাধ্যমে তুলে ধরা। স্প্রে পেইন্ট বা মার্কার পেন সাধারণত গ্রাফিতি তৈরির উপকরণ হিসেবে ব্যবহার করা হয়।



আপনার মূল্যবান মতামত দিন: