ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কবিতায় দেশপ্রেম : প্রাকৃতধারা

Admin 1 | প্রকাশিত: ২৭ মার্চ ২০১৭ ০৯:১৬

Admin 1
প্রকাশিত: ২৭ মার্চ ২০১৭ ০৯:১৬

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শিল্প-সাহিত্য-সংস্কৃতি চর্চার সংগঠন প্রাকৃতধারা’র উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেল ’কবিতায় দেশপ্রেম’ শীর্ষক শিশু-কিশোর আবৃত্তি প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ ও আলোচনা অনুষ্ঠান।

শিশু-কিশোরদেরকে স্বাধীনতার প্রকৃত চেতনায় গড়ে তুলতে পারলেই অর্জিত স্বাধীনতা খুঁজে পাবে স্বার্থকতা, এই চেতনাকে ধারণ করেই প্রাকৃতধারা আয়োজন করে শিশু-কিশোরদের এই আবৃত্তি প্রতিযোগিতার। তিনটি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকাল থেকে প্রতিযোগিতা অনুষ্ঠান শুরু হয়ে চলে বিকেল পর্যন্ত। প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন আবৃত্তিশিল্পী ও সংবাদ উপস্থাপক ফারাহ বিনতে বশির দোলন, আবৃত্তি ও সংগীতশিল্পী এবং অনুষ্ঠান উপস্থাপক ইসরাত জাহান তমা এবং শিশু সংগঠক ও সংস্কৃতিকর্মী মোঃ এরফান রাশেদ।

সন্ধ্যা ছয়টায় শুরু হয় দিবসের দ্বিতীয় পর্বের কর্মসূচী। শুরু হয় স্বাধীনতা দিবসের আলোচনা, আবৃত্তি ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান। দ্বিতীয় পর্বের আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষা আন্দোলন গবেষণাকেন্দ্র ও যাদুঘরের নির্বাহী পরিচালক এম আর মাহবুব, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের প্রধান সমন্বয়কারী ডা. এম এ মুক্তাদির, গোল্ডেন এরা কিডস স্কুলের অধ্যক্ষ ও ভাষা আন্দোলন স্মৃতিরক্ষা পরিষদের সহযোদ্ধা সালমা আহমেদ হীরা এবং ভাষা আন্দোলন গবেষণাকেন্দ্রের সহযোদ্ধা এলমুন্নাহার লিপি। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মোঃ এরফান রাশেদ ও ফারাহ দোলন। আবৃত্তি করেন প্রাকৃতধারা’র সদস্য শরীফ মুহাম্মদ সাঈম, আবৃত্তিশিল্পী দোলন ও মোঃ রিফাত আমিন। সবশেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের প্রধান সমন্বয়কারী মোঃ রিফাত আমিন। অনুষ্ঠানে বক্তারা সন্তানদের চিত্তের বিকাশের প্রতি অধিক যত্নশীল হতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান। বক্তারা বলেন, আমাদের শিশুদেরকে নিজের দেশকে নিয়ে গর্ব করতে শেখাতে হবে। জানাতে হবে আমাদের গর্বের ইতিহাস এবং অর্জনসমূহ।

শহীদ দিবসের গর্বিত আন্তর্জাতিক রূপায়নের ধারাবাহিকতায় বাংলা ভাষা এখন বিশ্বের সবচেয়ে সুমিষ্ট ভাষা হিসেবে স্বীকৃত, আমাদের মঙ্গল শোভাযাত্রা এখন বিশ্ব ঐতিহ্য, বিশ্বের সর্বোচ্চ স্বীকৃতিপ্রাপ্ত পাঁচ ভাষার কবিতার মধ্যে বাংলা কবিতা অন্যতম এমন অসংখ্য অর্জনে বিশ্বের নেতৃত্ব এখন বাংলাদেশেরই হাতে। আমাদের শিশুদের মাঝে বিশ্ব নেতৃত্ব গ্রহণের সেই স্পৃহা জাগাতে পারলেই স্বাধীনতা অর্জন এবং লাখো শহীদ ও লাখো মা-বোনের আত্মোৎসর্গ সার্থকতা পাবে।



আপনার মূল্যবান মতামত দিন: