ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বগুড়ায় প্রতিবন্ধী নারীদের অধিকার প্রতিষ্ঠায় সংবাদ মাধ্যমের করণীয় শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

Mahbubur Rohman Polash | প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৮ ১৬:৫৯

Mahbubur Rohman Polash
প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৮ ১৬:৫৯

ঊইম্যান উইথ ডিসএ্যাবিলিটিস ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (ডাব্লিউডিডিএফ) এবং বগুড়া জেলা সন্দন প্রতিবন্ধী নারী পরিষদ এর আয়োজনে রবিবার সকালে শহরের জহুরুলনগর প্রতিষ্ঠানের সভা কক্ষে ‘প্রতিবন্ধী নারীদের অধিকার প্রতিষ্ঠায় সংবাদ মাধ্যমের করণীয়’ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বগুড়া জেলা স্পন্দন প্রতিবন্ধী নারী পরিষদের সভাপতি রেবেকা আক্তার রিতার সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় স্বাগত বক্তব্য প্রদান করেন ডাব্লিউডিডিএফ এর চেয়ারপার্সন শিরিন আকতার।

বগুড়া সদর উপজেলার প্রতিবন্ধী নারী এ্যাডভোকেসী দলের সদস্যদের নিয়ে আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় দিনব্যাপী প্রতিবন্ধী নারীদের অধিকার প্রতিষ্ঠায় সংবাদ মাধ্যমের করণীয় বিষয়ে কথা বলেন যমুনা টেলিভিশনের বগুড়া ব্যুরো প্রধান মেহেরুল সুজন এবং দৈনিক চাদনী বাজার পত্রিকার স্টাফ রিপোর্টার সঞ্জু রায়। প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত প্রতিবন্ধী নারীদের উদ্দেশ্যে প্রশিক্ষকরা বলেন, প্রতিবন্ধী মানুষের করনীয় নির্ধারন করা আছে সংবিধান ও প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ তে। আইন এর অধিকার সম্পর্কে আলোচনা করার জন্য অনেক সুযোগ রয়েছে শুধু নিজেদের অধিকার সম্পর্কে জানতে হবে এবং আদায় করে নিতে হবে।

যখন কোন কাজ করা হবে তখন তার তথ্য, সময় ও প্রয়োজনীয়তা বিবেচনায় প্রচার করার জন্য প্রয়োজন সঠিক যোগাযোগ করা। আবার সেবা প্রদানকারী সংগঠন ও সেবা প্রদান নিয়ে কর্মকর্তাদের অনিহা থাকলে সংবাদ মাধ্যম আপনাদের সহায়তা করতে পারে। প্রশিক্ষকরা মূল কথায় আরো বলেন সংবাদ কর্মীরা মানবিক কাজে প্রতিশ্রুতিশীল। প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য সেবা সংক্রান্ত তথ্য গুলোর উপর তারা গুরুত্ব দেন।

এছাড়াও প্রশিক্ষণে বগুড়া প্রেস ক্লাব, সাংবাদিকদের বিভিন্ন সংগঠন, পুলিশ স্টেশন, উপজেলা ও জেলা প্রশাসকের কার্যালয়ের মাধ্যমে অধিকার আদায় ও বাস্তবায়নের কৌশল নিয়েও প্রশিক্ষণে বিস্তারিত আলোচনা করা হয়। প্রশিক্ষণ কর্মশালার সঞ্চালনা করেন ডাব্লিউডিডিএফ এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টি।



আপনার মূল্যবান মতামত দিন: