ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

নেদারল্যান্ডে মুক্তিযুদ্ধভিত্তিক ‘ব্লকেড’ তথ্যচিত্র প্রদর্শিত

Mahbubur Rohman Polash | প্রকাশিত: ২৯ নভেম্বর ২০১৮ ১৪:৩১

Mahbubur Rohman Polash
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০১৮ ১৪:৩১

নেদারল্যান্ডে দ্য হেগে বাংলাদেশ দূতাবাসে মুক্তিযুদ্ধভিত্তিক তথ্যচিত্র ‘ব্লকেড’ প্রদর্শন করা হয়েছে। বিজয়ের মাস সামনে রেখে এ আয়োজন করে দূতাবাস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পাকিস্তানে অস্ত্র সরবরাহ বন্ধের জন্য শান্তিপূর্ণভাবে পরিচালিত প্রতিবাদের সত্য ঘটনা অবলম্বনে তথ্যচিত্রটি নির্মিত।

যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে বসবাসরত বাংলাদেশি আইটি বিশেষজ্ঞ আরিফ ইউসুফ নিজ অর্থায়নে তথ্যচিত্রটি পরিচালনা ও প্রযোজনা করেছেন। এটি ক্যালিফোর্নিয়ার সানফ্রানসিসকোতে ২০১৭ সালের ওয়ার্ল্ড’স ইন্ডিপেনডেন্ট ফিল্ম ফেস্টিভালে প্রামাণ্যচিত্র ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে।
দূতাবাস জানায়, মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানের জন্য মার্কিন সরকারের সামরিক এবং অর্থনৈতিক সহায়তা সরবরাহ বন্ধের জন্য একদল আমেরিকান ও বাংলাদেশি মানুষ কীভাবে যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় বন্দরে পাকিস্তানি জাহাজের বিরুদ্ধে শান্তিপূর্ণভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছিল তা ‘ব্লকেড’ এ তুলে ধরা হয়েছে। সাক্ষাৎকার গ্রহণ, টিভি ফুটেজ এবং বিভিন্ন ছবির মাধ্যমে প্রামাণ্যচিত্রটি পাকিস্তানের প্রতি তৎকালীন আমেরিকান সরকারের ভুল পররাষ্ট্র নীতি ও সাধারণ মানুষের প্রতিবাদকে তুলে ধরেছে।

নেদারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল পরিচালক আরিফ ইউসুফকে তথ্যচিত্রটি সফলভাবে তৈরির জন্য অভিনন্দন জানান এবং এটি দূতাবাসে প্রদর্শনে সহযোগিতার জন্য ধন্যবাদ দেন। একই সঙ্গে তিনি বাংলাদেশিদের নিজ নিজ অবস্থান থেকে বিশ্বের কাছে বাংলাদেশের অর্জনকে তুলে ধরার আহ্বান জানান।



আপনার মূল্যবান মতামত দিন: