ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

লিঙ্গ বৈষম্য নিরসনে প্রয়োজন দৃঢ় রাজনৈতিক সদিচ্ছা

Admin 1 | প্রকাশিত: ২ এপ্রিল ২০১৭ ১৯:৪১

Admin 1
প্রকাশিত: ২ এপ্রিল ২০১৭ ১৯:৪১

নারী সংসদ সদস্যরা রাজনীতি, শাসন ও অর্থনৈতিক ক্ষেত্রসহ সমাজের সকল স্তরে নারীর অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে লিঙ্গ বৈষম্য নিরসনের আওয়াজ তুলেছেন।
নগরীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ১৩৬তম ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) নারী সংসদ সদস্যদের ফোরামে তারা বলেন, গণতন্ত্র ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে রাজনীতিতে লিঙ্গ সমতা জরুরি।
সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে এ ফোরামে বিভিন্ন দেশের সংসদ সদস্যরা বক্তব্য রাখেন।
ফোরামে আইপিইউ জেন্ডার পার্টনারশিপ প্রোগ্রাম অফিসার জেইনা হিলালী নারী সংসদ সদস্যদের বিভিন্ন বিষয় উপস্থাপন করেন।
বিশ্বে জাতীয় সংসদে নারীদের গড় হার গত বছরের ২২.৬ শতাংশ থেকে বেড়ে ২৩.৩ শতাংশে উন্নীত হয়েছে উল্লেখ করে জেইনা হিলালী বলেন, এভাবে হলে সংসদে লিঙ্গ সমতায় পৌঁছাতে আরো ৫০ বছর লাগবে।
তিনি আরো বলেন, ২০১৬ সালের অক্টোবরে আইপিডি’র পরিচালিত এক জরিপ অনুযায়ী নারী-পুরুষের বৈষম্য, হয়রানি ও নারী সংসদ সদস্যদের বিরুদ্ধে সহিংসতা একটি আন্তর্জাতিক সমস্যাÑ যা লিঙ্গ সমতা ব্যাহত করে এবং গণতন্ত্রের ভিত্তি করে দুর্বল।
প্রকাশিত জরিপ অনুযায়ী জরিপে অংশ নেয়া ৮১.৮ শতাংশের অভিজ্ঞতা হচ্ছে বিভিন্ন ধরনের মানসিক সহিংসতা। এদের মধ্যে ৪৪ শতাংশ বলেছেন যে, তারা সংসদ সদস্য থাকাকালে খুন, ধর্ষণ, পেটানো অথবা অপহরণ এবং তাদের সন্তানদেরও অপহরণ অথবা হত্যার হুমকি পেয়েছেন।
বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য ওয়াসেকা আয়েশা খান, প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার ও বিরোধী দলীয় নেত্রীসহ বাংলাদেশের শীর্ষ নির্বাহী পদে নারীদের অধিষ্ঠিত থাকার উল্লেখ করে বলেন, রাজনীতিতে নারীদের অংশগ্রহণের ক্ষেত্রে বাংলাদেশ যথেষ্ট অগ্রগতি লাভ করেছে।
তিনি বলেন, বর্তমানে ২০.৩ শতাংশ নারী চলতি সংসদে রয়েছেÑ যা রাজনীতিতে তাদের সক্রিয়ভাবে জড়িত থাকার কথা জানান দেয়।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার বিভিন্ন সরকারি চাকরিতে ৩০ শতাংশ নারী নিয়োগ বাধ্যতামূলক করেছেন।
ভারতীয় সংসদ সদস্য দোলা সেন বলেন, ভারতের রাজনৈতিক অঙ্গনে নারীদের সক্রিয় অংশগ্রহণ দেখা গেলেও সেখানে পুরুষের তুলনায় এখনো নারীর অংশগ্রহণ কম।



আপনার মূল্যবান মতামত দিন: