ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

ভেনিজুয়েলায় পুলিশের সঙ্গে সংঘর্ষে বিক্ষোভকারী নিহত

Admin 1 | প্রকাশিত: ৮ এপ্রিল ২০১৭ ২০:১৬

Admin 1
প্রকাশিত: ৮ এপ্রিল ২০১৭ ২০:১৬

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বিরোধী বিক্ষোভ চলাকালে এক বিক্ষোভকারী নিহত হয়েছে। দেশটির রাজধানীতে উভয় পক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। এ সময় পুলিশের গুলিতে ১৯ বছর বয়সী এক তরুণ নিহত হয়। কর্তৃপক্ষ জানায়, নিহত তরুণের নাম জাইরো ওর্তিজো। বিক্ষোভকারীরা কারাকাসের উপকণ্ঠের একটি রাস্তা অবরোধ করে। এ সময় ন্যাশনাল গার্ডের সৈন্যরা তাদের ছত্রভঙ্গ করার জন্য গুলি চালালে জাইরো নামের এক তরুণের বুকে গুলি লাগে।
এছাড়াও বৃহস্পতিবারের সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছে। এদের মধ্যে অন্তত ১৯ জনকে হাসপাতালে পাঠানো হয়েছে। এদের অধিকাংশই কাঁদানে গ্যাসের কারণে শ্বাসকষ্টে ভুগছিল।

বার্তা সংস্থা এএফপি’র সাংবাদিকরা বিরাট একটি পাথরের আঘাতে ন্যাশনাল গার্ডের এক সৈন্য অজ্ঞান হয়ে পড়ে থাকতে দেখেছেন। মাদুরো বলেন, বৃহস্পতিবার রাতে ৩০ জনকে আটক করা হয়। তিনি বলেন, ‘আমরা বিক্ষোভকারীদের সবাইকে সনাক্ত করেছি। তাদের গ্রেফতারে তল্লাশি চলছে।’  রাষ্ট্রীয় টেভিভিশনে তিনি বলেন, ‘এক এক করে তাদের সবাইকে বিচারের মুখোমুখি দাঁড় করানো হবে।’ বৃহস্পতিবার ভোরে বিক্ষোভকারীরা ‘স্বৈরতন্ত্র আর নয়!’ বলে স্লোগান দেয়। তারা কারাকাসের মধ্যাঞ্চল দিয়ে মিছিল করার সময় ন্যাশনাল গার্ডের দাঙ্গা পুলিশ তাদের বাধা দেয়। পুলিশ তাদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। এ সময় বিক্ষোভ মিছিলে অংশ নেয়া প্রায় ১০ হাজার বিক্ষোভকারী নিরাপত্তা বেষ্টনী ডিঙ্গাতে চাইলে আট লেনের মহাসড়কে বিশৃঙ্খলা দেখা দেয়।


মঙ্গলবার ও বুধবারও বিক্ষোভকারীরা রাস্তায় নামে। এ সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে বেশ কয়েকজন বিক্ষোভকারী আহত হয়। সরকার বিরোধীরা শনিবার আবার রাস্তায় নামার শপথ নিয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে দেশটির গণতন্ত্র ও স্থিতিশীলতা বিনষ্ট হওয়ার আশঙ্কা বাড়ছে।



আপনার মূল্যবান মতামত দিন: