ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক বাংলাদেশ

Admin 1 | প্রকাশিত: ১৮ এপ্রিল ২০১৭ ২১:৩২

Admin 1
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০১৭ ২১:৩২

এগিয়ে চলেছে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১-এর নির্মাণকাজ। মূল কাঠামো তৈরি থেকে শুরু করে এখন পর্যন্ত এই স্যাটেলাইট প্রকল্পের ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে বলে জানা গেছে। বাকি কাজ শেষ করে এ বছরের ডিসেম্বরের মধ্যে এই স্যাটেলাইট মহাকাশে পাঠানোর আশা করছে সরকার। সফলভাবে মহাকাশে গেলে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে নিজস্ব স্যাটেলাইটের মালিক হবে বাংলাদেশ।

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের অবস্থান হবে ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে। এই কক্ষপথ থেকে বাংলাদেশ ছাড়াও সার্কভুক্ত সব দেশ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, মিয়ানমার, তাজিকিস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তুর্কমেনিস্তান ও কাজাখস্তানের কিছু অংশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের আওতায় আসবে। তবে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এই স্যাটেলাইট দিয়ে সেবা দেওয়া সম্ভব হবে না বলে জানা গেছে।

দেশের বেশ কয়েকটি স্যাটেলাইট চ্যানেলের সঙ্গে কথা বলে জানা যায়, দেশের বাইরে বাংলাদেশি চ্যানেলের সবচেয়ে বড় বাজার হলো মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ। এখন দেশের প্রায় সব চ্যানেল হংকংয়ের অ্যাপস্টার-৭ নামের স্যাটেলাইট ব্যবহার করে। এই স্যাটেলাইট দিয়ে বাংলাদেশসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সেবা দিতে পারছে চ্যানেলগুলো। কিন্তু বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে সেটি করা সম্ভব হবে না।

বেসরকারি টেলিভিশন চ্যানেলের সংগঠন অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স অব বাংলাদেশের পক্ষে কেউ এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল ৭১-এর প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল হক বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে বাংলাদেশ পর্যন্ত সেবা ভালোভাবে পাওয়া যাবে। এখন আমরা যে স্যাটেলাইট ব্যবহার করি, সেটা দিয়ে মধ্যপ্রাচ্য পর্যন্ত সেবা পাই, এই স্যাটেলাইট দিয়ে সেটি হয়তো পাওয়া যাবে না।’ তিনি আরও বলেন, ‘স্যাটেলাইটে যেহেতু আমরা পরে যাত্রা শুরু করেছি, তাই এর চেয়ে ভালো অবস্থা পাওয়া সম্ভব ছিল না, এই বাস্তবতাও স্বীকার করতে হবে। বিদেশি স্যাটেলাইটের জন্য দেশীয় চ্যানেলগুলোকে যে ভাড়া দিতে হয়, সরকার তার চেয়ে কম ভাড়া নিলে আমরা অবশ্যই নিজস্ব স্যাটেলাইট ব্যবহার করব।’

জানতে চাইলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট দিয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সরাসরি সেবা না গেলেও বিকল্প ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে। মধ্যপ্রাচ্যের দিকে যেসব স্যাটেলাইট আছে, সেগুলোর সঙ্গে সমন্বয়ের মাধ্যমে এই সেবা
দেওয়া যেতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন: