ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

আফগান ঘাঁটিতে হামলায় ৫০ সেনা নিহত

Admin 1 | প্রকাশিত: ২২ এপ্রিল ২০১৭ ২১:৪৭

Admin 1
প্রকাশিত: ২২ এপ্রিল ২০১৭ ২১:৪৭

আফগানিস্তানের উত্তরাঞ্চলে গতকাল শুক্রবার একটি ঘাঁটিতে গুলি ছুড়ে ও আত্মঘাতী হামলা চালিয়ে কমপক্ষে ৫০ জন সেনাকে হত্যা করেছে তালেবান জঙ্গিরা। তারা আফগান সেনাবাহিনীর পোশাকে এসেছিল বলে জানিয়েছে মার্কিন সেনাবাহিনী। খবর এএফপির।

মার্কিন সেনা মুখপাত্র বলেন, হামলায় ৫০ জনের বেশি আফগান সেনা নিহত হয়েছেন। তবে আফগান কর্মকর্তারা বলছেন, হামলায় আটজন সেনা নিহত হয়েছেন। আহত হয়েছেন ১১ জন।

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, দুজন হামলাকারী আত্মঘাতী বিস্ফোরণ ঘটিয়ে নিহত হয়। সাতজন হামলাকারী মাজার-ই-শরিফ শহরের কাছে আরেকটি হামলায় নিহত হয়। আরও এক হামলাকারীকে আটক করা হয়েছে।

আফগানিস্তানে নিযুক্ত শীর্ষ মার্কিন কমান্ডার জেনারেল জন নিকোলসন লড়াই চালিয়ে যাওয়ায় আফগান কমান্ডোদের প্রশংসা করেন।

২০১৪ সালের ডিসেম্বর মাসে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ন্যাটো সেনারা আফগানিস্তানে অভিযান শেষ করেন। যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক সংস্থা সিগার বলছে, গত বছর আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীতে হতাহত হওয়ার পরিমাণ ৩৫ শতাংশ বেড়েছে। গত বছর দেশটির ৬ হাজার ৮০০ সেনা ও পুলিশ সদস্য নিহত হন।

গত ফেব্রুয়ারি মাসে নিকোলসন ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রর সিনেট আর্মড সার্ভিসেস কমিটিকে বলেন, আফগান সেনাবাহিনীকে সহায়তা ও প্রশিক্ষণ দেওয়া জন্য তাঁর আরও কয়েক হাজার সেনা প্রয়োজন।

হামলার পর সেনাঘাঁটির ওপর বেশ কয়েকটি সেনা হেলিকপ্টার টহল দিচ্ছে। আহত সেনাদের অ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া হচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: