ঢাকা | রবিবার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

"শিক্ষক যদি বন্ধু হয়, তাহলে শিক্ষা সহজ হয়ে যায়"

Admin 1 | প্রকাশিত: ২ মে ২০১৭ ০৫:৪৪

Admin 1
প্রকাশিত: ২ মে ২০১৭ ০৫:৪৪

শিশুরা যখন থেকে বুঝতে শিক্ষে তখন থেকেই স্বপ্নদেখে কবে বড় হবে। নীল রংঙ্গের পেন্সীলে আকতে থাকে মনের ভেতরে থাকা স্বপ্ন গুলো সাদা কাগজের বুকে। কেউ স্বপ্ন দেখে আকাশে উড়ার, কেউ স্বপ্ন দেখে বাতাসের সাথে গল্প করার, আবার কেউ কেউ ছোটে মাটির নিচের রহস্যের পেছনে। প্রতিটি শিশু স্বপ্ন দেখতে দেখতে বেড়েউঠে।
সব স্বপ্নই পুরন হতে হয় না, শুধু ভাল মানুষ হউয়া অনেক বড় ব্যাপার। মানুষের মত মানুষ হয়ে মানুষের পাশে থাকবে , প্রতিটি বাবা মা সন্তানের কাছে এ প্রত্যাষা করে। বাবা মায়ের সকল প্রত্যাষাকে বাস্তবায়নের জন্য শিক্ষকরা  সর্বদা চেস্টা করেযায়। 
তবে আমাদের দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্তায় প্রকৃত শিক্ষা অধিক সময়ে দূরহ হয়ে পরে। এর প্রধান কারন হচ্ছে ছাত্র - শিক্ষকের সম্পর্কের দুরত্ব। অনেক সময়ে লক্ষ্য করাযায় শিক্ষকরা শিক্ষার্থীদের কাছথেকে শ্রদ্ধা আদায় করে তাদের ভয়-ভীতি প্রদর্শনের মধ্যমে। মাঝে মাঝে একটি দুটি বেতের আঘাতের কথাও শোনাযায়।
যাতেকরে শিক্ষকদের প্রতি শিক্ষার্থীদের শ্রদ্ধা ভক্তি কমতে থাকে। অনেক সময় শিক্ষকদের রুক্ষ্য আচরনে কুরিথেকে ঝড়েপরে অনেক শিশু। যা আমাদের কারো কাম্যনয়।
মানুষ গড়ার কারিগরদের কাছে আমাদের দেশ এবং জাতীর অনেক প্রত্যাষা, তাদের হাতধরে উন্নতির গাড়ীর চাকা চরম শিক্ষরের দিকে ছুটতে থাকে অবিরাম। কোথাও তাদের ভুল হলে জাতী পিছিয়ে পরার সম্ভবনা থাকে।
আমার মতে, যদি শিক্ষকরা ছাত্র-ছাত্রীদের সাথে ভালবাসার দিয়  বন্ধু সুলভ আচরনে মাধ্যমে শিক্ষা প্রদান করে, তাহলে শিক্ষার্থীরা শিক্ষকদের শ্রদ্ধা করবে হৃদয় থেকে এবং অঙ্কুরে ঝড়ে যাবার সম্ভবনাও কমতে থাকবে দিন দিন। আর আমাদের সন্তানরা যদি মানুষের মত মানুষ হয় তাহলে দেশ ও জাতী উন্নতির চরম শিরায় পৌঁছাতে পারবে অতি দ্রুত। তাই শিক্ষকদের আরো বেশী দ্বায়িত্বশীল হউয়া উচিত। 
আজকের শিশু নতুন দিনের সূর্য্য, আগামী দিনের স্বপ্ন।
 
রনি হোসাইন


আপনার মূল্যবান মতামত দিন: