ঢাকা | রবিবার, ৫ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১

ফিলিস্তিন ও ইসরায়েলের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করল বাংলাদেশ

Admin 1 | প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০১৭ ১২:০০

Admin 1
প্রকাশিত: ৩ ফেব্রুয়ারি ২০১৭ ১২:০০

মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ফিলিস্তিন ও ইসরায়েল দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেছে বাংলাদেশ।বাংলাদেশে প্রথম রাষ্ট্রীয় সফরে আসা ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠকে শেখ হাসিনা ঢাকার পক্ষ থেকে সমর্থন অটুট থাকার কথা জানান।
পশ্চিম তীরে ইসরাইলের বসতি স্থাপনের নিন্দাও জানানো হয় বাংলাদেশ ও ফিলিস্তিনের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকে।
স্বাধীনতার পর থেকেই বাংলাদেশ ১৯৬৭ সালের মানচিত্র অনুযায়ী পূর্ব জেরুজালেমকে রাজধানী করে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় সমর্থন দিয়ে আসছে।
ঢাকা বরাবরই বলে আসছে, কোনো স্বার্থের ভিত্তিতে নয়, সংবিধানে বলা আদর্শের ভিত্তিতে ফিলিস্তিনি মুক্তি সংগ্রামে বাংলাদেশের এই সমর্থন অব্যাহত থাকবে।
গত ডিসেম্বরে ইসরায়েলি বসতি স্থাপনের বিরোধিতা করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক প্রস্তাবেও বাংলাদেশ সমর্থন দিয়েছিল।
যুক্তরাষ্ট্রে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর মধ্যপ্রাচ্যে শান্তি প্রক্রিয়া এগিয়ে নেওয়া নিয়ে উদ্বেগ এবং ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের বসতি স্থাপনের পরিকল্পনার প্রেক্ষাপটে পুরনো মিত্র বাংলাদেশে সফরে এলেন মাহমুদ আব্বাস।
বুধবার ঢাকায় আসা ফিলিস্তিনি প্রেসিডেন্ট বৃহস্পতিবার সাভারে জাতীয় স্মৃতি সৌধ এবং ধানমণ্ডির বঙ্গবন্ধু জাদুঘর হয়ে বিকালে যান প্রধানমন্ত্রীর কার্যালয়ে।
সেখানে শেখ হাসিনার সঙ্গে মাহমুদ আব্বাসের একান্তে আলোচনার পর দ্বিপক্ষীয় বৈঠক হয়, যাতে দুই দেশের যৌথ কমিশন গঠনে একটি সমঝোতা স্মারক সই হয়।



আপনার মূল্যবান মতামত দিন: