ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

নিউ নেশন পত্রিকায় সম্পাদকসহ ১০জনকে কাজে যোগদানে বাধা: ডিইউজের উদ্বেগ

gazi anwar | প্রকাশিত: ২৪ আগস্ট ২০২০ ০২:৩১

gazi anwar
প্রকাশিত: ২৪ আগস্ট ২০২০ ০২:৩১

অধিকারপত্র ডেস্ক

নিউনেশন পত্রিকায় সম্পাদকসহ ১০জনকে কাজে যোগদানে বাধা দেওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন(ডিইউজে)’র নির্বাহী পরিষদ।

বিভিন্ন সংবাদপত্র ও টেলিভিশনে সাংবাদিক ছাঁটাই বন্ধের দাবি জানিয়েছে রোববার সংগঠনটির বিবৃতিতে বলা হয়েছে যে, করোনা মহামারীর মধ্যেও বেশ কয়েকটি সংবাদপত্রে সাংবাদিক ছাটাই-এর পাঁয়তারা চলছে। কোথাও কোথাও বিনা বেতনে সাংবাদিকদের ছুটি নিতে বাধ্য করা হচ্ছে। ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার প্রিন্ট সংস্করণ দীর্ঘদিন ধরে বন্ধ রাখা হয়েছে।

একইসঙ্গে, শনিবার সংবাদপত্রে প্রকাশিত সংবাদপত্রের মালিকদের সংগঠন নোয়াবের বিবৃতি প্রত্যাখান করে ডিইউজের সভার এক প্রস্তাবে বলা হয়েছে, পরতে পরতে অসত্য তথ্য দিয়ে নোয়াব যে বক্তব্য উপস্থাপন করেছে, তা সংবাদপত্র শিল্পের জন্য উদ্বেগজনক।

 প্রস্তাবে আরও বলা হয়, নোয়াবের উত্থাপিত দাবি গণমাধ্যমে অস্থিরতা সৃষ্টির কোনও অপকৌশল কিনা, দেশের সার্বিক স্থিতাবস্থা বিনষ্ট করার কোন চক্রান্তের অংশ কিনা সরকারকে তা খতিয়ে দেখতে হবে। কারণ, তাদের দাবিগুলোর সারাংশে সরকারকে জিম্মি করে স্বার্থ হাসিল করার পাশাপাশি সংবাদকর্মীদের আইন সংগত ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করার প্রসঙ্গ রয়েছে। প্রস্তাবে বলা হয়, বর্তমান পরিস্থিতিতে সরকারের উচিৎ হবে সংবাদপত্রের সম্পাদক-প্রকাশকসহ সংশ্লিষ্ট সকলকে আহবান করে আলোচনার মাধ্যমে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেওয়া।

শনিবার (২২ আগস্ট ২০২০) ডিইউজে কার্যালয়ে সংগঠনের সভাপতি কুদ্দুস আফ্রাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সংগঠনের নির্বাহী পরিষদের সভায় বিদ্যমান পরিস্থিতিতে পেশাগত অধিকার ও মর্যাদা রক্ষায় সোচ্চার হওয়ার জন্যে সাংবাদিকদের প্রতি আহ্বান জানানো হয়। সংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াবের বিবৃতিতে বিস্ময় প্রকাশ করে কুদ্দুস আফ্রাদ বলেন, এ ধরণের বক্তব্য এই শিল্পকে নৈরাজ্যের দিকে ঠেলে দেবে।

প্রারম্ভিক বক্তব্যে ডিইউজে সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু বলেন, বেতন-ভাতা খেলাপি অনেক সংবাদপত্র মালিক এখন এখন রাষ্ট্রীয় আইনের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখানোর দৃষ্টতা দেখানোর পায়তারা চালাচ্ছে। সাংবাদিকদের বেতন-ভাতা না দিয়ে সরকারের কাছ থেকে বাড়তি সুযোগ সুবিধা নেওয়ার দরকষাকষির ফন্দি আটছেন। এ ধরণের অনায্য তৎপরতা অবিলম্বে বন্ধ করতে হবে। 

আলোচনায় অংশ নেন সহ-সভাপতি এম এ কুদ্দুস, যুগ্ম সম্পাদক খায়রুল আলম, কোষাধক্ষ্য আশরাফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক এ জিহাদুর রহমান জিহাদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আসাদুজ্জামান, ক্রিড়া ও সংস্কৃতি সম্পাদক দুলাল খান, জনকল্যাণ সম্পাদক সোহেলী চৌধুরী, দফতর সম্পাদক জান্নাতুল ফেরদৌস চৌধুরী।  নির্বাহী সদস্য রাজু হামিদ, ইব্রাহিম খলিল খোকন, এ এম শাহজাহান মিয়া ও যুবায়ের চৌধুরী।

নির্বাহী পরিষদের এ সভায় ৫টি উপ-কমিটির অনুমোদন দেওয়া হয়। নির্বাহী সদস্য অনুপ খাস্তগীরের নেতৃত্বে গঠনতন্ত্র সংশোধন উপ-কমিটি গঠন করা হয়। সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন ডিইউজের যুগ্ম সম্পাদক খায়রুল আলম।

ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়ন উপ-কমিটি আহ্বায়ক মনোনীত হয়েছেন যুগ্ম সম্পাদক খায়রুল আলম; সদস্য সচিব থাকবেন সাংগঠনিক সম্পাদক এ জিহাদুর রহমান জিহাদ।

নতুন সদস্য বাছাই উপ-কমিটির আহ্বায়ক মনোনীত হয়েছেন সাংগঠনিক সম্পাদক এ জিহাদুর রহমান জিহাদ; সদস্য সচিব থাকবেন কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম।

পুরাতন সদস্য পর্যালোচনা উপ-কমিটির আহ্বায়ক মনোনীত হয়েছেন সহ-সভাপতি এম.এ. কুদ্দুস; সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন দফতর সম্পাদক জান্নাতুল ফেরদৌস চৌধুরী।

প্রচার উপ-কমিটির আহ্বায়ক মনোনীত হয়েছে প্রচার সম্পাদক আছাদুজ্জামান; সদস্য সচিব মনোনীত হয়েছে নির্বাহী সদস্য রাজু হামিদ।

 



আপনার মূল্যবান মতামত দিন: