ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

রোজায় তীব্র যানজটে নগরবাসী নাজেহাল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ৫ এপ্রিল ২০২২ ০৩:৫৬

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৫ এপ্রিল ২০২২ ০৩:৫৬

রাজধানীতে যানজট বিষয়টি নতুন কিছু নয়। তবে দিন দিন যেন এর মাত্রা প্রখর হয়ে উঠছে। রাজধানীর বিভিন্ন সড়কে সকাল থেকে বিভিন্ন সৃষ্টি হয়েছে তীব্র যানজট। বেলা বাড়ার সাথে সাথে সে সারি আরো দীর্ঘ হচ্ছে। এ যানজটের ফলে সব থেকে বেশি বিপাকে পড়ে অফিসগামী মানুষ ও শিক্ষার্থীরা। এদিকে রমজানে বিকেল বেলায় বেশিভাগ ভোগান্তিতে পড়তে দেখা গেছে সাধারণ মানুষদের। ঘন্টার পর ঘন্টায় বসে আছে জ্যামে। কখন বাসায় গিয়ে পৌঁছাতে পারবে জানা নেই কারো। 

সোমবার সকাল ৭টা থেকে ৯টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকায় যান চলাচল কিছুটা স্বাভাবিক ছিল। কিন্তু সকাল সাড়ে ৯টার পর হঠাৎ করে যানজটের সৃষ্টি হয়। হাতিরঝিল, বাড্ডা, ধানমন্ডি, গাবতলী, মতিঝিল, মুগদা, মিরপুর, উত্তরা, শাহবাগসহ বিভিন্ন এলাকায় তীব্র যানজট ও গাড়ির দীর্ঘ লাইন দেখা গেছে।

গত কিছুদিন ধরেই যানজটে নাকাল রাজধানীর বাসিন্দারা। সকাল, দুপুর কিংবা রাত- সবসময়ই যানজট। পুরো রাজধানীজুড়েই এ অবস্থা।

খোঁজ নিয়ে আরো জানা গেছে, সকাল থেকেই রাজধানীর শাহবাগ, বাংলামোটর, ফার্মগেট ও পান্থপথ এলাকা হয়ে নিউমার্কেট পর্যন্ত ব্যাপক যানজট রয়েছে। ঐসব এলাকায় যানজটের কারণে নগরবাসীকে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে সকাল থেকেই।

দীর্ঘ যানজটে অনেকে পায়ে হেঁটে যাত্রা করেন তাদের গন্তব্যে। যাত্রীদের অভিযোগ সড়কে চালকরা নিয়মশৃঙ্খলা না মানায় যানজট পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে। যানজট মোকাবিলায় হিমশিম খেতে হচ্ছে ট্রাফিক পুলিশের কর্মকর্তাদেরও।

অফিসগামীরা বলছেন, প্রাইভেট কার, মোটরসাইকেলের যন্ত্রণায় বাইরে বের হতেই পারছি না। ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকতে হচ্ছে। কখনোই সময়মতো কোথাও যেতে পারি না।

ভুক্তভোগীরা বলছেন, ঢাকা শহরের যানজট প্রতিনিয়তই বাড়ছে। প্রচণ্ড গরমে বাচ্চাদেরও অবস্থা খারাপ হয়ে যাচ্ছে।

রোজার সময় সরকারি অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান প্রায় একই সময় শুরু হওয়ায় সড়কে যানবাহনের চাপ বেশি বলে জানান তারা।

কারওয়ান বাজার থেকে উত্তরায় ফিরছিলেন কাউসার আল হাবিব নামে এক যাত্রী। তিনি বলেন, তাড়াতাড়ি বাসায় ফিরতে সিএনজি নিয়েছি। তাতেও কোনো লাভ হলো না। সাতরাস্তা থেকে মহাখালী পর্যন্ত ভয়াবহ জ্যাম।

যানজটের তীব্রতায় প্রথম রমজানে অনেককে গাড়িতে বসেই প্রথম রোজার ইফতার করতে দেখা যায়। বিশেষ করে শাহবাগ থেকে ফার্মগেটমুখী সড়কে অনেককেই গাড়িতে বসে ইফতার সারতে হয়।

রাজধানীর কারওয়ান বাজারে বাসের জন্য অপেক্ষা করছিলেন রাশেদ আপন নামের একজন। একটি বেসরকারি প্রতিষ্ঠানের এই কর্মী বলেন, অফিসের জরুরি কাজে যেতে হচ্ছে আশুলিয়ায়। ৩০ মিনিট ধরে অপেক্ষা করছি, কিন্তু বাসের দেখা এখনো মেলেনি। রাস্তায় ভয়াবহ যানজটের কারণে ইফতারের আগে আশুলিয়া পৌঁছাতে পারবো কি না, জানি না।

কারওয়ান বাজারে দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্য জাকির হোসেন  জানান, বেলা বাড়ার সঙ্গে গাড়ির সংখ্যা বেড়েছে, যানজটও বেড়েছে। অন্যান্য দিনের তুলনায় আজ কিছুটা যানজট বেশি। ট্রাফিক পুলিশ সদস্যরা যানজট নিরসনে কাজ করছেন।



আপনার মূল্যবান মতামত দিন: