ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

বেতন-বোনাসের দাবিতে সড়কে পোশাক শ্রমিকরা

| প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২২ ০১:৩১


প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২২ ০১:৩১


ঈদের আগে বেতন ও বোনাসের দাবিতে সড়কে অবস্থান নিয়েছেন পোশাক শ্রমিকরা। দুই ঘণ্টারও বেশি সময় ধরে সড়ক অবরোধ করে রাজধানীর মিরপুর এলাকায় বিক্ষোভ করছেন তারা। শ্রমিকদের আন্দোলনের ফলে ওই এলাকার সড়কগুলো তীব্র যানজট দেখা দিয়েছে।

সোমবার (২৫ এপ্রিল) দুপুরে মিরপুর ১১ নম্বর সড়কে অবস্থান নেন কটন টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেলস লিমিটেড। সড়ক অবরোধের কারণে মিরপুর ১০ এবং এর আশপাশের সড়কে সৃষ্টি হয়েছে তীব্র যানজট।

শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, ঈদের আগে বেতন বোনাস পাওয়া তাদের অধিকার। এ বিষয়ে কথা ওঠার পর গত দুই সপ্তাহ ধরে মালিকপক্ষ পোশাক কারখানায় আসছেন না। সে ক্ষেত্রে ঈদের আগে তাদের ন্যায্য দাবি পূরণ অনিশ্চিত হয়ে পরেছে। তাই বাধ্য হয়েই সড়কে নেমেছেন তারা।

জানতে চাইলে মিরপুর মডেল থানার উপ পরিদর্শক (এসআই) হামিদুর রহমান জানান, শ্রমিকদের সঙ্গে তাদের কথা হয়েছে। পুলিশ শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করছে। যানজট কমাতে যানবাহনগুলোকে বিকল্প পথে সরিয়ে দেওয়া হচ্ছে বলেও জানান এ পুলিশ কর্মকর্তা।

এদিকে উত্তরা এলাকাতেও একই দাবিতে ইন্ট্রাকো ডিজাইন লিমিটেড এবং ইন্ট্রাকো ফ্যাশন লিমিটেড নামে দুটি গার্মেন্টসের শ্রমিকদের সড়কে নেমে বিক্ষোভ করার খবর পাওয়া গেছে।

জানা গেছে, উত্তরার ওই দুটি গার্মেন্টসের মালিক একজনই। ইন্ট্রাকো ডিজাইন লিমিটেড এবং ইন্ট্রাকো ফ্যাশন লিমিটেডের শ্রমিকদের ভাষ্য, মালিকপক্ষের কাছে তাদের দুই থেকে তিন মাসের বেতন বকেয়া। ঈদের আগে এসব পাওনার দাবিতে তারা সড়কে নামতে বাধ্য হয়েছেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: