ঢাকা | বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মোবাইলে অশ্লীল ছবি পাঠানোয় ৩ আসামিকে জেল-জরিমানা

odhikarpatra | প্রকাশিত: ৩০ মে ২০২২ ০৭:৪৭

odhikarpatra
প্রকাশিত: ৩০ মে ২০২২ ০৭:৪৭

রবিবার (২৯ মে) দুপুরে রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জিয়াউর রহমান পৃথক দুটি ধারায় তিন আসামির বিরুদ্ধে হোয়াটসঅ্যাপে একাদশ শ্রেণির এক ছাত্রীকে তার এডিট করা অশ্লীল ছবি পাঠানোর দায়ে বগুড়ার তিন আসামির প্রত্যেককে ৬ বছর করে কারাদণ্ড একইসঙ্গে প্রত্যেককে ৮ লাখ টাকা করে জরিমানা করেন

দণ্ডিত আসামিরা হলেন- শুভাশিষ রায় কনক, শিহাবুর রহমান ওরফে শিহাব এবং আরিফুল ইসলাম আলিফ। সবার বাড়ি বগুড়ায়। রায় ঘোষণার সময় আসামিরা আদালতে হাজির ছিলেন। পরে তাদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। রাজশাহী সাইবার ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষের আইনজীবী ইসমত আরা এই তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, ২০১৯ সালের ৩ আগস্ট বগুড়ার একাদশ শ্রেণির এক ছাত্রীর হোয়াটসঅ্যাপে তার এডিট করা অশ্লীল ছবি পাঠিয়ে মেয়েটিকে দেখা করতে বলা হয় এবং অশ্লীল প্রস্তাবও দেওয়া হয়। শুধু তাই নয়, পরে মেয়েটির কাছে ২০ হাজার টাকা চাঁদা দাবি করা হয়। টাকা না দিলে অশ্লীল ছবি ভাইরাল করা হবে বলেও হুমকি দেওয়া হয়। পরে এসব আপত্তিকর ছবি ছাড়া হয় সামাজিক মাধ্যমে। এ ঘটনায় মেয়েটির বাবা ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে এই মামলা করা হলেও পরে পুলিশের তদন্তে আসামিদের সম্পৃক্ততা বেরিয়ে আসে। তাই পুলিশ তাদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে। 

আইনজীবী ইসমত আরা আরও জানান, এরপর বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতে আসামিদের বিচার শুরু হয়। আদালত বাদী, ভিকটিমসহ ৯ জনের সাক্ষ্য গ্রহণ শেষে মামলার রায় ঘোষণা করেন। আদালত একটি ধারায় তিন আসামির প্রত্যেককে তিন বছর করে সশ্রম কারাদণ্ড এবং পাঁচ লাখ টাকা করে জরিমানা করেন। অপর আরেকটি ধারায় প্রত্যেক আসামিকে আরও তিন বছর করে সশ্রম কারাদণ্ড এবং তিন লাখ টাকা করে জরিমানা করেছেন। সাজা একটার পর একটা কার্যকর হবে বলে বিচারক রায়ে উল্লেখ করেছেন।



আপনার মূল্যবান মতামত দিন: