ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

হাইকোর্টের রায় উপেক্ষা করে তৈরি হচ্ছে বাণিজ্যিক ভবন

odhikar patra | প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২ ০৬:৩১

odhikar patra
প্রকাশিত: ২০ নভেম্বর ২০২২ ০৬:৩১

হাইকোর্টের রায়কে উপেক্ষা করে রাজধানীর মহাখালীতে বাণিজ্যিক ভবন তৈরি করছে কে কে জামান ওরফে বাসু নামের এক প্রভাবশালী ব্যক্তি। মহাখালীর শহীদ তাজউদ্দিন আহমেদ সড়কের পাশে সড়ক ও জনপদ অধিদপ্তরের (সওজ) একটি জায়গার কিছু অংশ ২০০৬ সালের জানুয়ারি মাসে ১০ বছরের জন্য ইজারা নেন তিনি। মেয়াদকালের মধ্যেই ইজারার কোন শর্তই না মেনে ওই জায়গায় ৩০ টি দোকান, ১ টি গোডাউন একটি বিলবোর্ড নির্মান করে। অবৈধ উপায়ে আরও ৪৪ শতাংশ জমি দখল করেন জামান। এর প্রতিবাদে স্থানীয় বাসিন্দা আব্দুল ওয়াহিদ মিন্টু সওজে একটি অভিযোগ করেন। এরপর কতৃপক্ষ ২০১৩ সালে অবৈধ স্থাপনা, দোকানপাট, অপসারণের জন্য নির্দেশ দেন। কে কে জামান ওই অদেশের বিরুদ্ধে পুনঃ তফশিলের জন্য অনুরোধ জানাল সওজ তা বাতিল করে।

পরবর্তীতে কে কে জামান মহামান্য হাইকোর্ট রিট পিটিশন দাখিল করেন। এর প্রতিকুলে হাইকোর্ট বিভাগের সচিব একটি রিট পিটিশন মামলা নম্বর ৩৫৩৩/২০১৪ দায়ের করলে হাইকোর্ট বিভাগ কে কে জামানের রিট স্থগিত করে তার বিরুদ্ধে রুল ইসু করেন।

এর পরিপ্রেক্ষিতে সওজের নিবার্হী প্রকৌশলী (ঢাকা বিভাগ) মুহাম্মদ শামীম আল মামুন গত ১০ নভেম্বর ২০২২ ইং জামানকে একটি চিঠি ইসু করে। এতে  তিনি নির্মান কাজ বন্ধ রাখতে বলেন। কিন্তু কে কে জামান আদালত ও সওজের আদেশের পাত্তা না দিয়ে নিজ ক্ষমতায় অবৈধ স্থাপনা তৈরি করে। আব্দুল ওয়াহিদ মিন্টু বলেন, তিনি প্রতিবাদ করায় তাকে হত্যার হুমকি দেন বাসু।

এ ঘটনায় তিনি তেজগাঁও শিল্পাঞ্চল থানায় একটি জিডি করেন। বাসু বিএনপির আমলে অত্র এলাকার চাঁদাবাজী, সন্ত্রাসী কাজে জড়িত ছিলেন। তার বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় একাধিক জিডি রয়েছে।

তেজগাঁও শিল্পাঞ্চল থানার পরিদর্শক (অপারেশন) পিযুষ কুমার সরকার বলেন, হত্যার হুমকির ঘটনায় মিন্টু একটি জিডি করেন। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: