ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

মাইক্রোওয়েভে যে খাবার গরম করা ঠিক নয়

অনলাইন ডেস্ক | প্রকাশিত: ৭ মে ২০২৩ ২১:৩৯

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ৭ মে ২০২৩ ২১:৩৯

কেক বানানো থেকে শুরু করে অল্প তেলে রান্না করা—সব কিছুতেই মাইক্রোওয়েভে করা যায়।  বিশেষ করে তাৎক্ষণিক খাবার গরম করার ক্ষেত্রে মাইক্রোওয়েভে উপকারী। কিন্তু সাম্প্রতিক সমীক্ষা জানাচ্ছে, নিয়মিত মাইক্রোওয়েভে রান্না করা খাবার খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। তাছাড়া এমন কিছু খাবার রয়েছে যেগুলি মাইক্রোওয়েভে গরম করা কখনও উচিত নয়। 

ভাত: অনেকেরই মাইক্রোওয়েভে ভাত গরম করে খাওয়ার অভ্যাস আছে। এই মোটেও ভালো নয়। অনেক সময়ে এই ভাত খেলে পেটে বিষক্রিয়া হতে পারে। ভাত গরম করলে তাতে ব্যাসিলাস ‘সেরেসাস’ নামক ব্যাকটেরিয়া তৈরি হয়। এই ব্যাকটেরিয়া শরীরে গিয়ে টক্সিন উৎপন্ন করে। এর ফলে ডায়ারিয়া, পেটের সমস্যা হতে পারে।

প্রক্রিয়াজাত খাবার: যে কোনও প্রক্রিয়াজাত খাবার দীর্ঘ দিন ভালো রাখার জন্য তাতে বেশ কিছু রাসায়নিক পদার্থ মেশানো থাকে। মাইক্রোওয়েভে সেই খাবার গরম করলে কোলেস্টেরল জারণ হয়। এই যৌগ শরীরে গেলে হৃদ্‌রোগের ঝুঁকি বাড়ে। এ কারণে এসব খাবার মাইক্রোওয়েভে গরম করা ঠিক নয়।

সিদ্ধ ডিম
: আগে থেকে সিদ্ধ করে রাখা খোসাসহ ডিম কোনওভাবেই ওভেনে গরম করা ঠিক নয়। এতে ডিমের খোসা ফেটে ছড়িয়ে পড়তে পারে ওভেনের ভিতর। সিদ্ধ ডিম গরম করতে চাইলে খোসা ছাড়িয়ে নিতে হবে। তাহলে সমস্যা হবে না।



আপনার মূল্যবান মতামত দিন: