ঢাকা | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ডেঙ্গু নিয়ন্ত্রণে পুরো মৌসুমে কার্যক্রম চালিয়ে যাব : মেয়র তাপস

আহসানুল ইসলাম আমিন | প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩ ০১:৫৮

আহসানুল ইসলাম আমিন
প্রকাশিত: ৩১ জুলাই ২০২৩ ০১:৫৮

নিজস্ব প্রতিবেদক :

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে পুরো মৌসুমজুড়ে কার্যক্রম চালিয়ে যেতে হবে। নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে আমরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলমান কার্যক্রম তদারকি করি। সে জন্যই আমরা ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি। আজ রবিবার (৩০ জুলাই) নগর ভবনের হানিফ মিলনায়তনে ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশা নিয়ন্ত্রণ কার্যক্রম বিষয়ে করপোরেশনের কাউন্সিলরদের সঙ্গে ডেঙ্গু রোগ প্রতিরোধে ও এডিস মশা নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারকরণ বিষয়ক সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা যদি গত সাত দিনের পরিসংখ্যান দেখি তাহলে বিষয়টি পরিষ্কার হবে। গত ২২ জুলাই থেকে ২ হাজারের ঊর্ধ্বে রোগী পাওয়া যাচ্ছে। ২২ তারিখে সারা বাংলাদেশে ২ হাজার ২৪২ জন রোগী পাওয়া গেছে। সেখানে আমাদের ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১৫৫ জন রোগী আমরা চিহ্নিত করতে পেরেছি। ১৫৫ জনের ঠিকানাতে, স্থাপনাতে কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

ফজলে নূর তাপস আরও বলেন, ২৩ তারিখ দেশব্যাপী রোগী ছিল ২ হাজার ২৯২ জন। সেখানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১২২ জন। ২৪ তারিখে সারা দেশে ২ হাজার ২৯৩ জন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার রোগী ১৩৩ জন। ২৫ জুলাই সারা দেশে ২ হাজার ৪১৮ জন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এলাকায় ১২২ জন। ২৬ জুলাই ২ হাজার ৬৫৩ জন রোগী শনাক্ত করা হয়। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১২৩ জন। ২৭ জুলাই সারাদেশে ২ হাজার ২৬১ জন। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় ১০০ জন।

ডিএসসিসি মেয়র বলেন, আমরা এ পর্যায়ে রোগীর সংখ্যা ১০০-১৫০ এর ঘরে রাখতে পেরেছি। এটা সম্ভব হয়েছে আমাদের সকল কাউন্সিলরদের নেতৃত্বে আমাদের কর্মীবাহিনী নিরলস পরিশ্রম করছেন বলে। সেজন্য আমরা নিয়ন্ত্রণে রাখতে পেরেছি। আমরা পুরো মৌসুমে এ কার্যক্রম চালিয়ে যাব। ডেঙ্গু রোগ শুধু আমাদের দেশে আছে তা নয়, শুধু ঢাকায় আছে তা নয়। এটা অন্যান্য দেশেও আছে। সকল ট্রপিক্যাল কান্ট্রি, সকল দেশেই এই রোগ আছে। এমনকি যুক্তরাষ্ট্রেও এই রোগ আছে। সুতরাং বহির্বিশ্বের প্রেক্ষাপটে আমাদের কর্মপরিকল্পনা যেভাবে সাজিয়েছি, এটি সারা বিশ্বে স্বীকৃত। 

 



আপনার মূল্যবান মতামত দিন: