ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
দেশের বিভিন্ন স্থানে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

দেশের বিভিন্ন স্থানে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

Mahbubur Rohman Polash | প্রকাশিত: ১৫ মার্চ ২০১৮ ২০:২১

Mahbubur Rohman Polash
প্রকাশিত: ১৫ মার্চ ২০১৮ ২০:২১

দেশের বিভিন্ন স্থানে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত

ঢাকা, ১৫ মার্চ ২০১৮ : আজ বিশ্ব ভোক্তা অধিকার দিবস। এ উপলক্ষে বাসস’র জেলা ও বিভিন্ন সংবাদদাতাদের প্রেরিত সংবাদসমূহ নি¤েœ দেয়া হলো।
নেত্রকোনা : জেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)-এর সহযোগিতায় ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ’Ñ স্লোগান নিয়ে আজ বৃহস্পতিবার নেত্রকোনায় পালিত হয়েছে বিশ্ব ভোক্তা অধিকার দিবস।
এ উপলক্ষ্যে মোক্তাপাড়া মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মঈন উল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. তাজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার এস এম আশরাফুল আলম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার নূরুল ইসলাম, চন্দ্রনাথ ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ গোলাম রসুল তালুকদার, প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, সদর উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান তুহিন আক্তারসহ অন্যান্য নেতৃবৃন্দ।
গোপালগঞ্জ : জেলায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও গোপালগঞ্জ ক্যাব-এর উদ্যোগ এসব কর্মসূচি পালন করা হয়।
বৃহস্পতিবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালিটি শুরু করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আবার সেখানে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথি হিসাবে জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান উপস্থিত ছিলেন। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, গোপালগঞ্জের সহকারী পরিচালক শামীম হাসান এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন।
এছাড়া মুকসুদপুর ও কাশিয়ানিতে অনুরুপ কর্মসুচী পালন করা হয়েছে। অনুষ্ঠানে গোপালগঞ্জ ক্যাবের সদস্য, বিভিন্ন সরকারী অফিসের প্রধানরা ও স্কুলের শিক্ষার্থীরা অংশ নেয়।
খাগড়াছড়ি : র‌্যালি সেমিনারসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে খাগড়াছড়িতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে সকালে খাগড়াছড়ি জেলা প্রশাসনের উদ্যোগে খাগড়াছড়ি শহরে একটি র‌্যালী বের করা হয়। জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলামের নেতৃত্বে বের হওয়া র‌্যালীটি শহরের গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হয়।
পরে জেলা প্রশাসেকর সম্মেলন কক্ষে সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম। বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ টি এম কাউছার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী মো. চাহেল তস্তরী, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ড. মো. গোফরান ফারুকী, ক্যাব-এর খাগড়াছড়ি জেলা সভাপতি আবু তাহের মুহাম্মদ, খাগড়াছড়ি ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মহিউদ্দিন। সেমিনারে সরকারী কর্মকর্তা, ব্যবসায়ী, শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
লক্ষ্মীপুর : ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ’Ñ এ প্রতিপাদ্যকে সামনে রেখে লক্ষ্মীপুরে বিশ্ব ভোক্তা অধিকার দিবসে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার সকালে দিবসটি উপলক্ষ্যে জেলা কালেক্টরেট ভবন প্রাঙ্গণ থেকে র‌্যালি শুরু হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মঞ্জুরুল ইসলামের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহম্মদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নুরুজ্জামান, জেলা তথ্য কর্মকর্তা আব্দুল্যা আল মামুন। বক্তব্য রাখেন, জাকির হোসেন ভূঁইয়া আজাদ, লক্ষ্মীপুর বণিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।
নওগাঁ : নওগাঁয় র‌্যালী ও আলোচনাসভা অনুষ্ঠানের মাধ্যমে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। জেলা প্রশাসন ও েেজলা ভোক্তা সংরক্ষন অধিদপ্তর যৌথভাবে এ কর্মসূচীর আয়োজন করে।
বৃহষ্পতিবার বেলা ১০টায় সার্কিট হাউস থেকে বের করা হয় একটি বর্ণাঢ্য র‌্যালি। সেখান থেকে র‌্যালীটি জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে এসে শেষ হয়। পরে সেখানে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ মাহবুবুর রহমান। জেলা প্রশাসক মো. মিজানুর রহমান এই আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও নায্যতা নিশ্চিতকরণ’ শীর্ষক আলোচনাসভায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো. রকিবুল আকতার, নওগাঁ জেলা প্রেসক্লাবের সভাপতি মো. কায়েস উদ্দিন, নওগাঁ চেম্বার অফ কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র পরিচালক মো. আব্দুল খালেক, জেলা হোটেল ও রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি কাজী জিয়াউর রহমান বাবলু, জেলা ড্রাগিস্ট এন্ড কেমিস্ট সমিতির সাধারণ সম্পাদক আতউর রহমান খোকা, জেলা কনজিউমার্স এ্যাসোসিয়েশনের সভাপতি ওবায়দুর হক বাচ্চু এবং জেলা ভোক্তা অধিকার সংরক্ষণ অফিসের সহকারী পরিচালক রকিবুল হাসান।
নড়াইল : ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে নড়াইলে বিশ^ ভোক্তা অধিকার দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার সকালে দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর ও কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), নড়াইল জেলা কমিটির সহযোগীতায় র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে নড়াইল প্রেসক্লাব চত্বর থেকে একটি র‌্যালি শুরু হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ হয়। পরে প্রেসক্লাবের সম্মেলন কক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক মো. এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে¡ বক্তব্য রাখেন ভোক্তা অধিকার সংরক্ষন কমিটির সদস্য সচিব মুহাম্মদ সরওয়ার উদ্দিন, নড়াইল প্রেসক্লাবের সাবেক সভাপতি এনামুল কবীর টুকু, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) জেলা কমিটির সভাপতি কাজী হাফিজুর রহমান, রুপগঞ্জ বনিক সমিতির সাধারন সম্পাদক সুব্রত ঘোষ সন্তু, জুয়েলারী মালিক সমিতির সভাপতি স্বপন কুমার বিশ^াস প্রমূখ।
এসময় সরকারি কর্মকর্তা, ব্যবসায়ি, ভোক্তাসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ এ সময় উপস্থিত ছিলেন।
নেত্রকোনা : নেত্রকোনা জেলা প্রশাসনের উদ্যোগে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর সহযোগিতায় ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ’Ñ স্লোগান নিয়ে আজ বৃহস্পতিবার নেত্রকোনায় পালিত হয়েছে বিশ্ব ভোক্তা অধিকার দিবস।
এ উপলক্ষ্যে মোক্তাপাড়া মাঠ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মঈন উল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. তাজুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার এস এম আশরাফুল আলম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক জেলা কমান্ডার নূরুল ইসলাম, চন্দ্রনাথ ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ গোলাম রসুল তালুকদার, প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, সদর উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান তুহিন আক্তারসহ অন্যান্য নেতৃবৃন্দ।
পাবনা : ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ’Ñ এ প্রতিপাদ্য নিয়ে এবার পাবনায় নানা আয়োজনে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও ক্যাবের উদ্যোগে বৃহস্পতিবার পাবনায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালিক হয়েছে। এ উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসন কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় নেপালে বিমান দুর্ঘনায় নিহত সদস্যদের প্রতি শোক প্রকাশসহ শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান হয়। এর আগে জেলা প্রশাসকের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শফিউল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পাবনার জেলা প্রশাসক মো. জসিম উদ্দিন। সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের পরিচালক ও পাবনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি‘র সভাপতি মো. সাইফুল আলম স্বপন চৌধুরী, পাবনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি‘র পরিচালক এবং ক্যাব সভাপতি সাংবাদিক এবিএম ফজলুর রহমান প্রমুখ।
পিরোজপুর : ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতরণ’ শ্লোগানকে সামনে রেখে পিরোজপুরে নানা আয়োজনে পালিত হয়েছে বিশ্ব ভোক্তা অধিকার দিবস। আজ এ দিবসটি পালন উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে জেলা সার্কিট হাউজ চত্ত্বর থেকে একটি র‌্যালী শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলণ কক্ষে আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু আহমদ ছিদ্দীকী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক কাজী তোফায়েল হোসেন প্রমুখ।
দিনাজপুর : জেলায় বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ বৃহস্পতিবার বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদ্যাপন উপলক্ষে ‘ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিত করুন’Ñ শ্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও চেম্বার অব কমার্সের উদ্যোগে বিশ্ব ভোক্তা অধিকার দিবস বিভিন্ন কর্মসূচীর মধ্যে পালিত হয়। বেলা ১১টায় জেলা প্রশাসন কার্যালয় থেকে একটি র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ করে।
র‌্যালি শেষে আজ বৃহস্পতিবার দুপুর ১টায় জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. মোহাম্মদ শহীদ হোসেন চৌধুরী, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারি পরিচালক মমতাজ বেগম, সিভিল সার্জন ডা. মওলা বকস্ চৌধুরী, জেলা খাদ্য নিয়ন্ত্রক এস এম কায়ছার আলী, চেম্বার অব কমার্সের সভাপতি রেজা হুমায়ুন ফারুক চৌধুরী শামীম প্রমুখ।
যশোর : ‘ডিজিটাল বাজার ব্যবস্থাপনায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ’ প্রতিপাদ্যে যশোরেও বিশ্ব ভোক্তা অধিকার দিবস উপলক্ষে প্রচার শোভাযাত্র ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) যৌথ উদ্যোগে বৃহস্পতিবার সকালে যশোর জেলা প্রশাসনের সহযোগিতায় এ দিবস পালিত হয়।
দিবসটি উপলক্ষে কালেক্টরেট প্রাঙ্গণ থেকে বেলুন- ফেস্টুন উড়িয়ে প্রচারণা শোভাযাত্রার নেতৃত্ব দেন জেলা প্রশাসক আব্দুল আওয়াল। শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কালেক্টরেট প্রাঙ্গণে এসে শেষ হয়।



আপনার মূল্যবান মতামত দিন: