ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
বাংলাদেশে শ্রম আইন অনুযায়ী ৮ ঘন্টা কাজ করা শ্রমিকের অধিকার।

শিশুদের ঝাঁকিপূর্ণ কাজে নিয়োগ বন্ধ করুন : শ্রম প্রতিমন্ত্রী

Mahbubur Rohman Polash | প্রকাশিত: ৮ আগস্ট ২০১৮ ০১:০৫

Mahbubur Rohman Polash
প্রকাশিত: ৮ আগস্ট ২০১৮ ০১:০৫

ঝুঁকিপূর্ণ কাজে শিশুদের নিয়োগ বন্ধ করার আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক। তিনি বলেন, ‘২০২১ সালের মধ্যে শিশুদের ঝুঁকিপূর্ণ কাজ প্রত্যাহারে সরকারের সক্ষমতা রয়েছে। এখন প্রয়োজন সমাজের সব স্তরের মানুষের দৃষ্টিভঙ্গির ইতিবাচক পরিবর্তন।’
 
আজ মঙ্গলবার টাঙ্গাইলে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় আয়োজিত ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়ন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন প্রতিমন্ত্রী।
 
কর্মশালায় শ্রম প্রতিমন্ত্রী গৃহকর্মীদের অধিকার সম্পর্কে বলেন, গৃহকর্মীরা দাস নয়। বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী আট ঘণ্টা কাজ করা তার অধিকার। তিনি বলেন, সরকার আর কাউকে গৃহকর্মীদের সঙ্গে দাসের মতো আচরণ করতে দেবে না।
 
বিভাগীয় শহরগুলোতে এক লাখ শিশুকে চিহ্নিত করে ঝুঁকিপূর্ণ শিশু শ্রম নিরসন প্রকল্পের আওতায় এদের কারিগরি প্রশিক্ষণ দিয়ে স্বাবলম্বি করা হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, পরবর্তীতে মেগা প্রকল্প গ্রহণ করা হবে। এজন্য তিনি জেলা পর্যায়ে কোন খাতে কি পরিমাণ শিশু ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত রয়েছে এর একটি তালিকা শ্রম মন্ত্রণালয়ে পাঠানোর আহ্বান জানান।
 
বিশেষ অতিথির বক্তৃতায় মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান বলেন, ‘টাঙ্গাইলকে সবার আগে ঝুঁকিপূর্ণ শিশু শ্রমমুক্ত জেলা ঘোষণা করতে চাই।’
 
তিনি বলেন, শ্রম মন্ত্রণালয় ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনে তিন বছর মেয়াদী প্রায় তিন’শ কোটি টাকার প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের মাধ্যমে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের কারিগরি প্রশিক্ষণের পাশাপাশি তাদের বাবা-মাকে আর্থিক সহায়তা দেয়া হবে।
 
অতিরিক্ত জেলা প্রশাসক নেসার আহমেদ জুয়েলের সভাপতিত্বে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. শামসুজ্জামান ভুঁইয়া, অতিরিক্ত সচিব খোন্দকার মোস্তান হোসেন এবং অতিরিক্ত পুলিশ সুপার রেজাউর রহমান বক্তৃতা করেন। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার আব্দুল্লাহ আল মামুন।


আপনার মূল্যবান মতামত দিন: