ঢাকা | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

৩০ মার্চ থেকে ঢাকায় ফুলমেলা শুরু

Admin 1 | প্রকাশিত: ২৯ মার্চ ২০১৭ ১০:২০

Admin 1
প্রকাশিত: ২৯ মার্চ ২০১৭ ১০:২০

দেশে উৎপাদিত ফুল নিয়ে দ্বিতীয় বারের মতো শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘বাংলাদেশ ফ্লাওয়ার ফেস্ট-২০১৭’।
আগামি ৩০ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত রাজধানীর বাংলা একাডেমি প্রাঙ্গণে এই মেলা চলবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।
আজ মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইনোভেশন অ্যান্ড ইনকিউভেশন সেন্টার ফর এন্টারপ্রাইজেস (আইআইসিই)-এর ব্যবস্থাপনা পরিচালক রিয়াজউদ্দিন মোশাররফ লিখিত বক্তব্যে একথা জানান।
আইআইসিই-এর আয়োজনে বাংলাদেশ ফ্লাওয়ার ফেস্ট-২০১৭ আয়োজনে সহযোগিতা করছে ইউএসএআইডি, বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটি (বিএফএস), শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটি (বিপিএস) ও দেশিফুল ডটকম।
রিয়াজউদ্দিন মোশাররফ এ সময় বলেন, তিনদিনব্যাপি মেলায় ফুল উৎপাদক, ফুল ব্যবসায়ি (পাইকারি ও খুচরা), ফুল সেক্টরের সংশ্লিষ্ট সংগঠন, সাজসজ্জা বাস্তবায়নকারি প্রতিষ্ঠান (ইভেন্ট ম্যানেজমেন্ট) অংশ গ্রহণ করবে। মেলায় ১৪টি প্যাভিলিয়ন ও ৩৩ টি প্রদর্শনী স্টল থাকবে।
তিনি জানান, মেলায় এক হাজারেরও বেশি ধরণের ফুলের প্রদর্শনীর পাশাপাশি থাকবে ফুলের ওপর ফ্যাশন শো ও সাংস্কৃতিক অনুষ্ঠান, ফুড জোন, কিডস কর্ণার, কর্মশালা, ফ্লাওয়ার ল্যান্ডস্ক্যাপিং, ফটো বুথ, ফ্লাওয়ার টানেল ও গোলটেবিল। শিশুদের জন্য মেলায় থাকছে চিত্রাঙ্কণ প্রতিযোগিতা। শিশুদের শিক্ষামূলক আনন্দ দিতে মেলায় থাকবে সিসিমপুর। মেলা শেষে অংশগ্রহণকারীদের মাঝে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানের আয়োজন থাকবে। এছাড়া এ উপলক্ষে মাসব্যাপি আয়োজিত ফটোগ্রাফি প্রতিযোগিতায় ইতোমধ্যে ৫’শর বেশি ছবি জমা পড়েছে, মেলায় বাছাইকৃত সেরা ফটোগ্রাফারদের পুরস্কৃত করা হবে।
সংবাদ সম্মেলনে বিএফএস-এর হিসাব তুলে ধরে জানানো হয়, বর্তমানে দেশের ২৪টি জেলার প্রায় ১২ হাজার একর জমিতে বাণিজ্যিকভাবে ফুল চাষ করা হচ্ছে। ফুল চাষ ও ব্যবসার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ২০ লাখ মানুষ জড়িত।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আবদুর রহিম বলেন, “ফুল একটি সম্ভাবনাময় খাত হলেও তা বাজারজাতের জন্য ঢাকায় স্থায়ী কোন পাইকারি বাজার নেই।”
আধুনিক সুযোগ-সুবিধাসহ ঢাকায় ফুলের স্থায়ী পাইকারী বাজার স্থাপন জরুরী উল্লেখ করে তিনি আরও বলেন, রাজধানীর গাবতলীতে সরকার ফুলের একটি স্থায়ী পাইকারি বাজার করার সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এখনও তার বাস্তবায়ন হয়নি। এছাড়া যশোরে একটি গবেষণাগার স্থাপনের সিদ্ধান্ত হলেও অগ্রগতি নেই।”
সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আবদুর রহিম, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ এফ এম জামাল উদ্দিন, বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি আশফাক আহমেদ, ফুল উদ্যোক্তা যশোর থেকে আগত আছমা খাতুন, হাফিজা খাতুন হ্যাপী, তানজিলা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: