ঢাকা | বৃহঃস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

অবশেষে নোবেল গ্রহণ করছেন বব ডিলান!

Admin 1 | প্রকাশিত: ৩০ মার্চ ২০১৭ ১০:০৭

Admin 1
প্রকাশিত: ৩০ মার্চ ২০১৭ ১০:০৭

অবশেষে নিজ হাতে নোবেল পুরস্কতার গ্রহণ করতে স্টকহোম যাচ্ছেন বব ডিলান। বুধবার তথ্যটি নিশ্চিত করেন সুইডিশ এরকাডেমির মহাপরিচালক সারা দানিউস।

২০১৬ সালের অন্যতম চমকপ্রদ ঘটনা ছিলে সাহিত্যে সংগীত কিংবদন্তি বব ডিলান-এর নোবেল পুরস্কার পাওয়া। তবে পুরস্কার ঘোষণার পর থেকে এব্যাপারে নিশ্চুপ থাকা ডিলান যখন পুরস্কার গ্রহণ করতেও গেলেন না সুইডেন- ঘটনাটি আলোচনার জন্ম দেয় তখনই।

রয়টার্স বলছে, গণমাধ্যমের ব্যাপারে বরবরই মুখচোরা ডিলান অবশেষে স্টকহোমে আসছেন জানিয়ে নিজের ব্লগে সারা দানিউস লিখেন, “সুখবরটি হলো, সুইডিশ একাডেমি এবং বব ডিলান চলতি সপ্তাহান্তে সাক্ষাতের সিদ্ধান্ত নিয়েছে। একাডেমি তখনই ডিলান-এর হাতে নোবেল মেডেল এবং ডিপ্লোমা তুলে দেওয়া হবে। সাহিত্যে তার নোবেলপ্রাপ্তির ব্যাপারে অভিনন্দনও জানানো হবে।”

সারা দানিউস আরও জানান, ওই অনুষ্ঠানে গানও পরিবেশন করবেন বব ডিলান। তবে তিনি আশঙ্কা করছেন, এবারও শেষমুহূর্তে স্টকহোমে আসা থেকে পিছলে যেতে পারেন ডিলান। তিনি লিখেন, “একাডেমির এটা আশঙ্কা করার যথেষ্ঠ কারণ রয়েছে যে শেষ মুহূর্তে তিনি তার ভাষণের একটি ধারণকৃত ভিডিও পাঠিয়ে দিতে পারেন!”

নয় লাখ ডলারেরও বেশি অর্থমূল্যের নোবেল পুরস্কার পেতে হলে গ্রহীতাকে পুরস্কার ঘোষণার ৬ মাসের মধ্যে এ বিষয়ে একটি বক্তৃতা দিতে হয়। তবে সেটি যে স্টকহোমে গিয়েই দিতে হবে- এমন কোনো নিয়ম অবশ্য নেই!

 



আপনার মূল্যবান মতামত দিন: