ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
নিরব প্রশাসন

পথচারীর নিরাপত্তার অধিকার অনিশ্চিত করছে ফুটপাতে স্থাপিত অবৈধ দোকান

Mahbubur Rohman Polash | প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৮ ২১:৫৪

Mahbubur Rohman Polash
প্রকাশিত: ২৭ নভেম্বর ২০১৮ ২১:৫৪

জাহাঙ্গীর আলম: জান-মালের নিরাপত্তা মানুষের অধিকার। জীবনের প্রয়োজনে, খাদ্যের সন্ধানে মানুষ দৈনন্দিন বিভিন্ন জায়গায় আসা-যাওয়া করে। এতে করে যেমন পরিবহনে থাকে ভির, তেমনি রাস্থায় ভির।

 

চলাচলে মানুষের নিরাপত্তা নিশ্চিত করা প্রশাসনের দায়িত্ব। এই দ্বায়িত্ব থেকে প্রশাসন নিজেকে সরিয়ে নিলে বা নীরব থাকলে ঝুঁকিতে পড়ে পথচারীর জীবন। রাজধানী জুরেই ফুটপাতে স্থাপিত অবৈধ দোকানগুলোর কারণে সৃষ্টি হচ্ছে পরিবহনে জ্যাম সেই সাথে পথচারীর ভীর, পথচারীর নিরাপত্তার উপর ঝুঁকি ফেলছে।

ছবিটি রাজধানীর গুলিস্থান এলাকা থেকে তোলা। গুলিস্থানের জিরো পয়েন্ট জনবহুল এলাকা। এর পাশেই অবস্থিত "সার্জেন্ট আহাদ পুলিশ বক্স"। রোজই দেখা যায় ফুটপাতে অবস্থিত অবৈধ দোকানগুলো সরিয়ে পথচারীর চলাচলে নিরাপত্তা নিশ্চিত করার পরিবর্তে পুলিশ জিরো পয়েন্টে অবস্থান করে আটক করছে মোটর যানগুলো । এসবের বেশির ভাগই মোটর সাইকেল।

যাদেরকে নানাভাবে হয়রানি করা হচ্ছে সামান্য টাকা হাতিয়ে নেওয়ার জন্য, যা আইনের ভাষায় ঘুষ। অপরদিকে অনিশ্চয়তায় চলাচল করছে হাজারো পথচারী। এ ব্যাপারে পথচারীদের সাথে কথা বললে তারা বলেন, এই প্রশস্থ রাস্থায় অবৈধ স্থাপনাগুলো রাস্থার প্রশস্থতাকে কমিয়ে আনছে। যার ফলে সৃষ্টি হচ্ছে জ্যাম আর অনিশ্চতায় পড়ছি আমরা পথচারীরা। প্রশাসনের কাছে আমাদের আবেদন এই অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করলে একদিকে যেমন রাস্থা ফিরে পাবে তার প্রশস্থতা, তেমনি অপরদিকে আমরা পথচারীরা পাব নিরাপত্তার নিশ্চয়তা।



আপনার মূল্যবান মতামত দিন: