ঢাকা | শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

আমরা যেন মেয়েদের স্বাধীন মানুষ হিসেবে বড় হওয়ার সুযোগ করে দিই:ডা. দীপুুমনি

Mahbubur Rohman Polash | প্রকাশিত: ১০ মার্চ ২০১৯ ০০:২৬

Mahbubur Rohman Polash
প্রকাশিত: ১০ মার্চ ২০১৯ ০০:২৬

আমরা যেন মেয়েদের স্বাধীন মানুষ হিসেবে বড় হওয়ার সুযোগ করে দিই। তাহলে সে সকল চিন্তা-চেতনা বিকশিত করতে পারবে। এতে পুরুষের কোনো অংশে কম পড়বে না। পুরুষের ভয় পাবার কোনো কারণ নেই।”

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে শুক্রবার শিশু একাডেমিতে ব্যাংকার-এসএমই নারী উদ্যোক্তা সমাবেশ ও পণ্য প্রদর্শনীর উদ্বোধন করে এ কথা বলেন দীপু মনি।

তিনি বলেন, “নারী নিজ গুণাবলিতে এগিয়ে যাবে, কিন্তু সমাজ-রাষ্ট্র যেন নারীর চলার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি না করে সে আহবান জানাই।”

সমাজে কন্যা শিশুকে সব জায়গায় ‘না’ বলে এক ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয় বলে মনে করেন পররাষ্ট্র ও শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করা বাংলাদেশের প্রথম নারী দীপু মনি।

“তুমি জোরে হাসতে পারবে না, জোরে কথা বলতে পারবে না…। এই চিন্তাগুলোই একটি মেয়ের চারপাশে শক্ত দেয়াল তৈরি করে। এই দেয়াল যে একবার ভাঙতে পারে, তাকে কারও ঠেকানোর সাধ্য নেই।”

তিনি বলেন, নারীকে এগিয়ে না নিলে সমাজ পিছিয়ে যাবে। মেয়েরা শিক্ষাসহ নানা ক্ষেত্রে এগিয়ে গেছে। পুরুষের পাশাপাশি সমান তালে তাদের চলার ব্যবস্থা করতে হবে, সহযোগিতা করতে হবে। সমাজ যেন দেয়াল তৈরি করে না দেয় সে বিষয়ে সবাইকে সতর্ক হতে হবে।

মৌলবাদ, জঙ্গিবাদ, সন্ত্রাস ও দুর্নীতিও নারীদের এগিয়ে চলার পথে নানা বাধার সৃষ্টি করে বলে মনে করেন দীপু মনি।

তিনি বলেন, যে রাজনীতি মৌলবাদ, জঙ্গিবাদ, সন্ত্রাস ও দুর্নীতিকে প্রশ্রয় দেয়, তা অপরাজনীতি। এই অপরাজনীতি থেকে নারীকে দূরে থাকতে হবে।

নিজের পায়ে দাঁড়াতে চাকরি করতে হবে- এমন ধারণা থেকে সরে আসারও পরামর্শ দেন শিক্ষামন্ত্রী।

“আমাদের একটি মানসিকতা যে, কেউ চাকরি করছেন কিনা, মাস শেষে বেতন পাচ্ছেন কিনা- তা আমরা মানুষের অর্থনৈতিক কর্মকাণ্ড হিসেবে বিচার করি। কিন্তু আজকে ডিজিটাল বাংলাদেশে অসংখ্য তরুণ ও তরুণী ঘরে বসে আউটসোর্সিং করছেন। তারা মাস শেষে বেতন পাচ্ছেন না, কিন্তু আয় ঠিকই করছেন।”

বাংলাদেশের নারীদের এগিয়ে চলার চিত্র তুলে ধরে দীপু মনি বলেন, “আমাদের সংসদে কুড়ি ভাগ নারী। অনেক দেশ আছে যারা আমাদের ছবক দেয়, অথচ তাদেরও সংসদে কুড়ি ভাগ নারী নেই। আমাদের কিন্তু আছে, স্থানীয় সরকারে ৩০ ভাগ নারী আছে আমাদের।”

বাংলাদেশের নারীদের এই অগ্রযাত্রা ধরে রাখার তাগিদ দেন একইসঙ্গে চিকিৎসা ও আইনের ডিগ্রিধারী এই রাজনীতিবিদ।

বাংলাদেশে ব্যাংকের গভর্নর ফজলে কবির অনুষ্ঠানে বলেন, “শিক্ষিত ছেলেমেয়েরা মনে করে, চাকরি পাওয়াটাই তাদের মূল লক্ষ্য। কিন্তু যারা উদ্যোক্তা, তারা নিজেদের পাশাপাশি অন্যদের কর্মসংস্থানের ব্যবস্থা করছে।”

বাংলাদেশ ব্যাংকের আয়োজনে এ অনুষ্ঠানে নারী উদ্যোক্তাদের মধ্যে এসএমই ঋণ বিতরণ করা হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবদুর রহিমের সভাপতিত্বে অন্যদের মধ্যে ডেপুটি গভর্নর এস এম মনিরুজ্জামন, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান অনুষ্ঠানে বক্তব্য দেন।



আপনার মূল্যবান মতামত দিন: