ঢাকা | শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

উল্টো পথে ট্রাম্পের রণতরি বহর!

Admin 1 | প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৭ ২০:০৫

Admin 1
প্রকাশিত: ২১ এপ্রিল ২০১৭ ২০:০৫

কোরীয় উপদ্বীপ অভিমুখে মার্কিন রণতরিবহর রওনা হয়েছে বলে গত সপ্তাহের প্রথম দিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুঁশিয়ারি বিশ্বজুড়ে নজর কাড়ে। পিয়ংইয়ংয়ের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের এ উদ্যোগ সংঘাতের আশঙ্কা বাড়িয়ে দেয়। এখন জানা যাচ্ছে, বাস্তবে ওই রণতরিবহর তখন কোরীয় উপদ্বীপের বহুদূরে এবং তা উল্টো পথেই চলছিল।
প্রতিষ্ঠাতা কিম ইল-সুংয়ের ১০৫তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজধানী পিয়ংইয়ংয়ে গত শনিবার আয়োজিত কুচকাওয়াজে ৬০টির মতো ক্ষেপণাস্ত্র প্রদর্শন করে উত্তর কোরিয়া। পরদিন, রোববার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায় দেশটি, যদিও তা ব্যর্থ হয়। সে সময় নাগাদ যুক্তরাষ্ট্রের রণতরি ইউএসএস কার্ল ভিনসনের নেতৃত্বে জাহাজবহরটি উত্তর কোরিয়ার কাছে যাওয়ার বদলে বরং আরও দূরে সরে গেছে; কারণ এটি উল্টো পথে চলছিল।
এ বিষয়ে গত মঙ্গলবার এক ব্যাখ্যায় যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর প্রশান্ত মহাসাগরীয় কমান্ড বলে, প্রথমে অস্ট্রেলিয়ার সঙ্গে পরিকল্পনামাফিক একটি প্রশিক্ষণপর্ব শেষ করতে হয়েছে কার্ল ভিনসনকে। এখন রণতরিবহরটি নির্দেশ অনুযায়ী পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দিকে যাচ্ছে।
গত শনিবার যুক্তরাষ্ট্রের নৌবাহিনী নিজেদের ওয়েবসাইটে কার্ল ভিনসনের ছবি পোস্ট করে জানায়, রণতরিটি ভারত মহাসাগরের সুন্দা প্রণালি ধরে অগ্রসর হচ্ছে। ওয়েবসাইটটি জানায়, রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত কার্ল ভিনসন ভারত মহাসাগরে অবস্থান করছিল।
অথচ ১০ এপ্রিল যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছিল, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কমান্ডার অ্যাডমিরাল হ্যারি হ্যারিস কার্ল ভিনসনসহ রণতরিবহরটিকে উত্তরে অগ্রসর হওয়ার এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরের স্টেশনে রিপোর্ট করার নির্দেশ দিয়েছেন।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস ১১ এপ্রিল বলেছিলেন, নির্দেশমতো কার্ল ভিনসন তার পথেই রয়েছে।
যুক্তরাষ্ট্রের জন হপকিনস বিশ্ববিদ্যালয়ের স্কুল অব অ্যাডভান্সড ইন্টারন্যাশনাল স্টাডিজ পরিচালিত উত্তর কোরিয়া পর্যবেক্ষণ-বিষয়ক সংগঠন থার্টি এইট নর্থের বিশেষজ্ঞ জোয়েল উইট বলেন, ‘আপনি যদি তাদের (উত্তর কোরিয়া) হুমকি দেন এবং আপনার হুমকি যদি বিশ্বাসযোগ্য না হয়, তাহলে তাদের ব্যাপারে আপনার নীতিই ক্ষতিগ্রস্ত হবে।’



আপনার মূল্যবান মতামত দিন: