ঢাকা | সোমবার, ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

ঢাকা সরকারী-বেসরকারী অংশীদারিত্ব প্রকল্পে সৌদি বিনিয়োগ চায়

amaderodhikarpatra@gmail.com | প্রকাশিত: ৮ মার্চ ২০২১ ২০:৫২

amaderodhikarpatra@gmail.com
প্রকাশিত: ৮ মার্চ ২০২১ ২০:৫২

 
 পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সৌদি আরবকে বাংলাদেশের পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ অথরিটি (পিপিপিএ) এবং উপযুক্ত সৌদি কর্তৃপক্ষের মধ্যে একটি সমঝোতা স্বাক্ষরের জন্য অনুরোধ করেছেন, যা সৌদি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করতে সক্ষম করবে।
 
 গতকাল (রবিবার) রিয়াদে কার্যালয়ে সৌদি  অ্যাডেল আল-জুবায়েরের সাথে দ্বিপক্ষীয় বৈঠককালে তিনি বিষয়টি নিয়ে আলোচনা করেন।
 
 সৌদি প্রতিমন্ত্রী আদেল জুবীর ইতিবাচক জবাব দিয়েছেন, সম্ভাব্য সৌদি বিনিয়োগকারীদের বাংলাদেশের মতো প্রাণবন্ত অর্থনীতিতে বিনিয়োগের জন্য জোর দিয়ে তিনি আশা প্রকাশ করেছেন যে তারা শিগগিরই পিপিপি সম্পর্কিত এমওইউ ইস্যু মিটিয়ে ফেলবেন।
 
 বাংলাদেশের প্রতিমন্ত্রী বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ অন্বেষণে নিয়মিত ব্যবসায় থেকে ব্যবসায় সংলাপের উপর জোর দিয়েছিলেন।
 
 যথাযথ আফ্রিকান দেশগুলিতে যেখানে কৃষিক্ষেত্র ও জনশক্তি সম্পর্কে দক্ষতা সরবরাহ করা যায় সেখানে চুক্তি চাষে যৌথ উদ্যোগের জন্য বাংলাদেশ প্রতিমন্ত্রী এর প্রস্তাবনার ভিত্তিতে সৌদি প্রতিমন্ত্রী এ প্রস্তাবকে স্বাগত জানান।
 
 শাহরিয়ার আলম সৌদি বাদশাহ এবং ক্রাউন প্রিন্সের কাছে বিনা মূল্যে COVID চিকিত্সা ও ইনোকুলেশন অ্যাক্সেসের জন্য বিদেশী নাগরিকদের তাদের আইনী মর্যাদাকে অনুমতি দেওয়ার জন্য তার সরকারের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, যা কিংডমে বসবাসরত বাংলাদেশী সম্প্রদায় সহ অনেক প্রবাসীর জীবন বাঁচিয়েছে  ।
 
 একটি অনুরোধের জবাবে, প্রতিমন্ত্রী যুবীর অনিয়মিত বাংলাদেশী প্রবাসীদের স্বাস্থ্যসেবা ও কর্মসংস্থানের সুযোগ পেতে একটি অন্তর্বর্তীকালীন ব্যবস্থা বিবেচনা করার আশ্বাস দিয়েছিলেন।
 
 প্রতিমন্ত্রী আলম ঢাকায় সৌদি দূতাবাসে একটি সাংস্কৃতিক সংযুক্তি পুনরায় নিয়োগের জন্য অনুরোধ করেছিলেন, তাই সেবা প্রার্থীদের সত্যায়নের জন্য তাদের নথিগুলি নয়াদিল্লিতে প্রেরণের প্রয়োজন হবে না এবং সৌদি পক্ষ এটি নোট করেছে।
 
 উভয় প্রতিমন্ত্রী মুলতুবি চুক্তি ও সমঝোতা স্মারকগুলিকে ত্বরান্বিত করতে এবং প্রথম বৈদেশিক অফিস পরামর্শ গ্রহণের বিষয়ে সম্মত হন যেখানে দ্বিপক্ষীয় সম্পর্কের পুরো বিষয়টি সম্পর্কে আলোচনা হতে পারে।
 
 সৌদি প্রতিমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতার ৫০ তম বার্ষিকীতে অভিনন্দন জানিয়েছেন।
 
 প্রধানমন্ত্রী শেখ হাসিনার সক্ষম নেতৃত্বে গত এক দশকে বাংলাদেশের উল্লেখযোগ্য টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির তিনি অত্যন্ত প্রশংসা করেন।
 
 সৌদি প্রতিমন্ত্রী আরও বলেছিলেন, সাম্প্রতিক জাতিসংঘের বাংলাদেশকে এলডিসি বিভাগ থেকে এটিকে উন্নত করার ক্ষেত্রে স্নাতক করার সিদ্ধান্তটি এই সাফল্যের সাক্ষ্য।
 
 তিনি দুই দেশের মধ্যকার ঐতিহাসিক বন্ধন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলাদেশের স্বাধীনতা ও "গোল্ডেন বেঙ্গল" এর ভিত্তি স্থাপনের মূল্যবান অবদানের কথা স্মরণে রেখেছিলেন।
 
 প্রতিমন্ত্রী আলম আজ জেদ্দায় তাঁর কার্যালয়ে ওআইসির মহাসচিবের সাথে বৈঠক করবেন উদ্বেগের বিষয়গুলি নিয়ে আলোচনা করতে।
 
 আলম তিন দিনের সরকারী সফরে সৌদি  আছেন।


আপনার মূল্যবান মতামত দিন: