ঢাকা | শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বাংলাদেশ আওয়ামী লীগকে জন্মদিনের শুভেচ্ছা ঃ বঙ্গবন্ধু পরিষদ

odhikarpatra | প্রকাশিত: ২৪ জুন ২০২২ ০১:০৪

odhikarpatra
প্রকাশিত: ২৪ জুন ২০২২ ০১:০৪

আজ ২৩শে জুন। আজ এই দেশের সবচেয়ে বড় ও সবচেয়ে পুরনো দল বাংলাদেশ আওয়ামী লীগের জন্মদিন। বাংলাদেশ আওয়ামী লীগের জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদ এর সভাপতি ডাঃ এস এ মালেক ও সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক এক যৌথ বিবৃতিতে শুভেচ্ছা ও অভিনন্দন জানান এবং বলেন, 

বাংলাদেশ আওয়ামী লীগের নাম শুরুতে ছিল ‘আওয়ামী মুসলিম লীগ’ পরবর্তীতে অসাম্প্রদায়িক রাজনীতির ধারার প্রবর্তক হিসেবে ‘মুসলিম’ শব্দটি বাদ দেওয়া হয়। ধর্মভিত্তিক রাষ্ট্র হিসেবে পাকিস্তান প্রতিষ্ঠিত হয়। কিন্তু মানুষের সাধারণ প্রত্যাশার মধ্যে ছিল অসাম্প্রদায়িকতা। সেই সাথে ছিল জীবন ধারনের জন্য পর্যাপ্ত খাদ্য পাওয়া, প্রয়োজনীয় কাপড়, বাসস্থান, অসুস্থ হলে চিকিৎসা পাওয়া এবং শিক্ষালাভের উপযুক্ত সুযোগের অধিকারের প্রত্যাশা। মানুষের গণতান্ত্রিক অধিকারের পাশাপাশি বেঁচে থাকার এই সব জরুরি অধিকার কম খরচে নিশ্চিত করাই ছিল এই দলের লক্ষ্য। গত ৭৩ বছর ধরে এই দলটি সেই লক্ষ্যেই কাজ করেছে।

এই লক্ষ্য অর্জন করতে গিয়ে দলটিকে বাঙ্গালি জাতীয়তাবাদী চেতনার উন্মেষ ঘটাতে হয়েছে, পুরো বাঙ্গালি জাতিকে একটি জাতিসত্ত্বায় রূপান্তরিত করতে হয়েছে, স্বায়ত্বশাসনের দাবিকে স্বাধিকারের দাবিতে রূপান্তরিত করতে হয়েছে, শান্তিপ্রিয় নিরীহ নিরস্ত্র বাঙ্গালি জাতিকে একটি সশস্ত্র অসীম সাহসী জনযোদ্ধার জাতিতে পরিণত করে একটি ব্যাপক ও মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন জাতিরাষ্ট্র প্রতিষ্ঠা করতে হয়েছে এবং স্বাধীনতা পরবর্তীকালে একটি সদ্য স্বাধীন বিধ্বস্ত অর্থনীতির দেশকে প্রথমে স্বল্পোন্নত দেশে (LDC) এবং পরবর্তীতে উন্নয়নশীল দেশে (Developing Country) রূপান্তরিত করতে হয়েছে। ভোট ও ভাতের অধিকারের আন্দোলনকে সফল করতে গিয়ে আওয়ামী লীগকে এই ‘দুর্গম গিরি কান্তার মরু দুস্তর পারাবার’ পথ পাড়ি দিতে হয়েছে।

বঙ্গবন্ধু ও পরবর্তীতে তাঁর সুযোগ্য কন্যা এটি পেরেছেন কারণ তাঁদের সেই যোগ্যতা ছিল, সেই সাথে তাঁদের ‘যাত্রীরা হুঁশিয়ার’ ছিল। কোনো ধর্মান্ধতা, কোনো জঙ্গীবাদ, কিংবা বড় শক্তিগুলোর কোনো হুমকি এই দীর্ঘ যাত্রায় তাঁদেরকে টলাতে পারেনি। বঙ্গবন্ধু পরিষদের প্রতিজন সহযোদ্ধা বিশ্বাস করেন যে, ভবিষ্যতেও টলানো সম্ভব না।

এই সুদীর্ঘ আন্দোলন ও অর্জনের জন্য বাংলাদেশ আওয়ামী লীগকে এবং সফল নেতৃত্বের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গবন্ধু-কন্যা দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে কৃতজ্ঞতা, অভিনন্দন ও ধন্যবাদ।

বাংলাদেশ আওয়ামী লীগকে জন্মদিনের শুভেচ্ছা।

জয় বাংলা। জয় বঙ্গবন্ধু।

ডাঃ এস এ মালেক
সভাপতি
অধ্যাপক আ ব ম ফারুক
সাধারণ সম্পাদক
বঙ্গবন্ধু পরিষদ।



আপনার মূল্যবান মতামত দিন: