ঢাকা | সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বীর মুক্তিযোদ্ধা অমল মিত্র’র মৃত্যুতে: তথ্যমন্ত্রীর শোক

আহসানুল ইসলাম আমিন | প্রকাশিত: ৮ মে ২০২৩ ০৪:২৮

আহসানুল ইসলাম আমিন
প্রকাশিত: ৮ মে ২০২৩ ০৪:২৮

নিজস্ব প্রতিবেদক :

মহান স্বাধীনতা সংগ্রামের বীর সেনানী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতা অমল মিত্র আর নেই। আজ রোববার বিকেল ৪টা ৩ মিনিটে নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। বীর মুক্তিযোদ্ধা অমল মিত্রের বাড়ি আনোয়ারা উপজেলায়। তিনি বসবাস করতেন নগরীর দক্ষিণ নালাপাড়ার একটি ফ্ল্যাটে। তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তিনি দীর্ঘদিন যাবত হৃদরোগ ও লিভারের জটিল রোগে ভুগছিলেন।

জাতির এ শ্রেষ্ঠ সন্তানের প্রতি সর্বস্তরের মানুষের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য আজ রবিবার সন্ধ্যা ৬টা থেকে রাত ৮টা মিউনিসিপ্যাল মডেল হাই স্কুলের অস্থায়ী শহীদ মিনারে তাঁর মরদেহ রাখা হয়। এরপর রাতেই বলুয়ার দিঘির অভয়মিত্র মহাশ্মশানে এই বীর মুক্তিযোদ্ধার শেষকৃত্য সম্পন্ন হবে।

এদিকে, বীর মুক্তিযোদ্ধা অমল মিত্রের মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

এক বিবৃতিতে মন্ত্রী বলেন, অমল মিত্র ছিলেন মহান স্বাধীনতা যুদ্ধের অসম সাহসী এক যোদ্ধা। খুব কম বয়সে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে এ যোদ্ধা স্বাধীনতার ৯ মাসে নগরী ও জেলায় অসংখ্য সম্মুখযুদ্ধে অংশ নেন এবং গভীর দেশপ্রেমে উদ্বুদ্ধ সৈনিক হিসেবে নায়কোচিত ভূমিকা পলন করেন। তিনি জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক হিসেবে দায়িত্ব পালন করেছেন। বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী হিসেবে ছাত্র জীবন থেকেই আন্দোলন সংগ্রামে রাজপথে সক্রিয় ছিলেন। দলের আদর্শের প্রতি অবিচল অমল মিত্র একদিনের জন্যও নীতিচ্যূত হননি। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর প্রতিশোধ স্পৃহায় তিনি জ্বলে উঠেন। দলের দুঃসময়েও তিনি নেতাকর্মীদের সাথে রাজপথে ছিলেন। জীবনে কোন লোভ লালসা ছিল না। তার মৃত্যুতে দল ও দেশের অপূরণীয় ক্ষতি হলো।

মন্ত্রী প্রয়াত বীর অমল মিত্রের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

একাত্তরের মহান মুক্তিযুদ্ধে চট্টগ্রাম শহরের দুর্র্ধষ গেরিলা অভিযান পরিচালনাকারী বীর মুক্তিযোদ্ধা অমল মিত্রের মৃত্যুতে শোকাভিভূত চট্টগ্রাম সিটি মেয়র প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী এক শোকবার্তায় বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে মৃত্যুর পরোয়া না করে অমল মিত্র মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। প্রশিক্ষিত হানাদার বাহিনীর বিপক্ষে লড়তে তখন আমরা গেরিলা হামলার কৌশল প্রয়োগ করে চট্টগ্রামকে শত্রুমুক্ত করতে একত্রে কাজ করি। দেশ স্বাধীন হওয়ার পর পঁচাত্তরের পনেরই আগস্ট পরবর্তী কঠিন সময়ে তিনি চট্টগ্রামে আওয়ামী লীগকে স্বৈরাচারবিরোধী আন্দোলনকে সুসংগঠিত করেন। চট্টগ্রামের মানুষের সুখ-দুঃখে তিনি সবসময় পাশে ছিলেন। দলের চরম দুর্দিনে কর্মীদের তিনি আগলে রেখেছিলেন পরম মমতায়। তিনি দেশ ও জনগণের কল্যাণে আজীবন কাজ করে গেছেন। তাঁর মৃত্যুতে রাজনৈতিক অঙ্গণে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা পূরণ হবার নয়। এ বর্ষিয়ান রাজনীতিবিদের মৃত্যুতে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি হলো। তবে, প্রজন্ম থেকে প্রজন্মে একজন আদর্শিক নেতা হিসেবে কর্মীদের অনুপ্রেরণার উৎস হয়ে তিনি বেঁচে থাকবেন। তার কর্ম এবং সাংগঠনিক কৌশল আমাদের জন্য অনুসরণীয় হয়ে থাকবে।

মেয়র তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নির্বাহী সদস্য, একাত্তরের রণাঙ্গণের সম্মুখ যোদ্ধা, দুধর্ষ গেরিলা, বীর মুক্তিযোদ্ধা অমল মিত্রের প্রয়াণে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোকবার্তায় তারা বলেছেন, অমল মিত্র মুক্তিযুদ্ধের বীর গাঁথায় একটি অনন্য নাম। স্বাধীনতা যুদ্ধের অকুকোভয় এ সেনানী পরবর্তীতে কোন কিছু পাওয়ার লোভ  করেননি। তার মৃত্যুতে দল ও দেশের অপূরণীয় ক্ষতি হলো।

চট্টগ্রাম-৮ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ বীর মুক্তিযোদ্ধা অমল মিত্রের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন। এক শোক বার্তায় তিনি সদ্যপ্রয়াত অমল মিত্রের বিদেহী আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি বেগম হাসিনা মহিউদ্দিন বীর মুক্তিযোদ্ধা ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের নির্বাহী সদস্য অমল মিত্রের প্রয়াণে গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোক বার্তায় তিনি বলেন, অমল মিত্র রাজপথের একজন সক্রিয় রাজনীতিক কর্মী ছিলেন। একজন বীর মুক্তিযোদ্ধা হিসেবে ইতিহাসের পাতায় তার নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি প্রয়াত অমল মিত্রের বিদেহী আত্মার শান্তি কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।



আপনার মূল্যবান মতামত দিন: