ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

মুক্তিযোদ্ধা কবি আসাদ চৌধুরীর প্রয়াণে বঙ্গবন্ধু পরিষদের শোক প্রকাশ

অনলাইন ডেস্ক | প্রকাশিত: ৯ অক্টোবর ২০২৩ ১৭:০২

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ৯ অক্টোবর ২০২৩ ১৭:০২

প্রখ্যাত মুক্তিযোদ্ধা- শব্দ সৈনিক ও আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব' কবি আসাদ চৌধুরীর মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে সভাপতি অধ্যাপক ডঃ আ আ ম স আরেফিন সিদ্দিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক আজ এক যুক্ত বিবৃতিতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বলেন - 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি আজীবন অনুরক্ত ও প্রখ্যাত বঙ্গবন্ধু গবেষক-লেখক কবি আসাদ চৌধুরী বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধকালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অন্যতম প্রতিবেদক ও উপস্থাপক ছিলেন। মুক্তিযুদ্ধের পত্রিকা 'জয় বাংলা'র তিনি সহকারী সম্পাদক ছিলেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও গণহত্যার অন্যতম গবেষক হিসেবে তার গবেষণা নিয়ে পত্রপত্রিকা, টেলিভিশন অনুষ্ঠান ও তার রচিত বইয়ের তথ্যাবলী মুক্তিযোদ্ধাদের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সাহিত্য ও মুক্তিযুদ্ধে তার অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি যথাক্রমে বাংলা একাডেমী কর্তৃক জাতীয় সাহিত্য পুরস্কার ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক একুশে পুরস্কারে ভূষিত হয়েছেন।

স্বাধীনতা উত্তরকালে তিনি বাংলা একাডেমীর অন্যতম পরিচালক ছিলেন। তিনি জাতীয় কবিতা উৎসবের শুরু থেকে অন্যতম সংগঠক ও এর প্রেসিডয়ামের অন্যতম সদস্য ছিলেন।তিনি এশিয়াটিক সোসাইটি অফ বাংলাদেশ আজীবন সদস্য ও বাংলা একাডেমীর ফেলো ছিলেন

এমন গুণান্বিত এই মুক্তিযোদ্ধা কবির মৃত্যুতে আমরা বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে গভীর শোক ও দুঃখ প্রকাশ করছি আমরা তার মাগফিরাত কামনা করছি এবং তাঁর শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সহানুভূতি জানাচ্ছি।



আপনার মূল্যবান মতামত দিন: