ঢাকা | বৃহঃস্পতিবার, ৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১

মুক্তিযোদ্ধা রাষ্ট্রদূত ওয়ালিউর রহমানের মৃত্যুতে বঙ্গবন্ধু পরিষদের শ্রদ্ধা ও শোক প্রকাশ

অনলাইন ডেস্ক | প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩ ০৭:১৬

অনলাইন ডেস্ক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২৩ ০৭:১৬

বীর মুক্তিযোদ্ধা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব ও বিশিষ্ট রাষ্ট্রদূত ওয়ালিউর রহমানের আকষ্মিক মৃত্যুতে বঙ্গবন্ধুর পরিষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও সাধারণ সম্পাদক অধ্যাপক আবম ফারুক পরিষদের পক্ষ থেকে শোক প্রকাশ করেন। 

গতকাল এক যুক্ত বিবৃতিতে বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা ও শোক প্রকাশ করে বলেন-

মহান মুক্তিযুদ্ধের সময় এই দেশপ্রেমিক মানুষটি তখনকার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উচ্চ পদস্থ চাকরি ছেড়ে দিয়ে বাংলাদেশের পক্ষে আনুগত্য প্রকাশ করে মুজিবনগর সরকারের অধীনে কাজে যোগ দেন। সেই সময়ে তাঁর একনিষ্ঠ আনুগত্য ও অন্যদের নিয়ে সুসংগঠিত প্রচারের কারণে আন্তর্জাতিক পরিমন্ডলে স্বাধীনতাকামী বাঙ্গালিদের মুক্তিযুদ্ধ ও তাদের ওপর পরিচালিত নিষ্ঠুর গণহত্যা সম্পর্কে বিশ্ববাসীকে সম্যক ধারণা দিতে সক্ষম হয়। ফলে তা বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের পক্ষে ব্যাপক জনমত সংগঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখে।

স্বাধীনতা লাভের পর বঙ্গবন্ধু তাঁকে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশের প্রতিনিধিত্ব ও সদস্যপদ লাভের জন্য বিশেষ দায়িত্ব পান এবং তিনি তা অত্যন্ত সফলভাবে পালন করেন। বঙ্গবন্ধুর হত্যাকান্ডের পর জিয়াউর রহমান সরকার বাংলাদেশকে পাকিস্তানিকরণের প্রক্রিয়ার অংশ হিসেবে তাঁকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের চাকরি থেকে ওএসডি করেন এবং পরবর্তীতে খালেদা জিয়া সরকার এই অন্যন্য মুক্তিযোদ্ধা ব্যক্তিত্বকে চাকরি থেকে বরখাস্ত করেন। বঙ্গবন্ধু হত্যাকারীদের কয়েকজনের দণ্ড কার্যকর করার লক্ষ্যে তাদেরকে দেশে ফিরিয়ে আনার বিষয়ে তিনি বর্তমান সরকারকে সহযোগিতা করেন।

আজ তাঁর মৃত্যুতে জাতি এক মহান মুক্তিযোদ্ধাকে হারালো। বিদেশিদের অন্যায় চাপের মুখে আজকের বাংলাদেশে তাঁর মতো প্রাজ্ঞ কূটনীতিকের অনুপস্থিতি জাতি প্রবলভাবে অনুভব করবে। আমরা তাঁর আত্মার মাগফিরাত কামনা করি এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সহানুভূতি জানাই।



আপনার মূল্যবান মতামত দিন: