ঢাকা | রবিবার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

স্মার্ট বাংলাদেশ গড়তে স্মার্ট শিক্ষাব্যবস্থা প্রযোজন: চবি উপাচার্য

চবি প্রতিনিধি | প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪ ২০:১০

চবি প্রতিনিধি
প্রকাশিত: ২৮ এপ্রিল ২০২৪ ২০:১০

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ- ২০২৩ এর উদ্যোগে বিদায়ী ও নবাগত শিক্ষকদের সম্মাননা ও সংবর্ধনা আয়োজন করে চবি শিক্ষক সমিতি।

রবিবার (২৮ এপ্রিল) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক তন্ময়ী হাসান অয়নের সঞ্চালনায় এ অনুষ্ঠান আয়োজিত হয়।

অনুষ্ঠানে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী'র সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. মো: আবু তাহের, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসনিক) অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, উপ- উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে এবং বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ ও সাংবাদিকবৃন্দ।

অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী বলেন, আমরা বিদায়ী শিক্ষকদের অনুষ্ঠানে পেয়ে আনন্দিত হয়েছি। তারা আমাদের মাঝ থেকে বিদায় নেয়নি এটা একটা স্টেপের সমাপ্তি হয়েছে অপর একটা স্টেপের যাত্রা শুরু হয়েছে। নতুন শিক্ষকদের সমাজ ও জাতিকে দেওয়ার মতো অনেক কিছু রয়েছে।

উপ-উপাচার্য (প্রশাসনিক) অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী বলেন, আমাদের প্রবীন শিক্ষকরা আগামীতে সমাজ ও রাষ্ট্রের জন্য কাজ করবে। নবীন শিক্ষকরা শিক্ষা ও গবেষণার মাধ্যমে আস্তে আস্তে গোলাপ ফুলের ন্যায় সুভাষ ছড়াবে । আপনারা সত্যের সাথে চলবেন, অসত্যের সাথে কখনো আপোষ করবেন না।

উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে বলেন, শিক্ষক মানে শুধু ক্লাস নেয়া নয়। আপনাদের জ্ঞান চর্চা গবেষণার আলোকে জ্ঞান বিতাড়ন করতে হবে। ২ কলাম পড়াতে হলে শিক্ষকদের ৪ কলাম পড়তে হবে। আদর্শ শিক্ষক হয়ে এক নতুন প্রজন্ম গড়ে তোলার দায়িত্ব নিতে হবে শিক্ষকদের। নতুন শিক্ষকদের যে জ্ঞান ধারণ করেছেন তা বই আকারে লেখেন। আপনার লেখা বই পড়ে উপকৃত হবে আমাদের নতুন প্রজন্ম।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আবু তাহের বলেন, প্রবীন শিক্ষকরা আমাদের বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে যেকোনো পরামর্শ দিলে আমি তা গ্রহণ করবো। শিক্ষকতা হতে হবে নেশা এটা কোন পেশা নয়। আপনারা বিশ্ববিদ্যালয় কে এক অন্যন্য উচ্চতায় নিয়ে যাবেন। বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্রের পিছনে যা খরচ হয় তা দেশের গরীব দুঃখী মানুষের কষ্ট অর্জিত টাকা। সকল শিক্ষক সহযোগিতা করলে বিশ্ববিদ্যালয় বিশ্বের তালিকায় জায়গা করে নিবে।

স্মার্ট বাংলাদেশ করতে হলে স্মার্ট শিক্ষাব্যবস্থা করতে হবে। আপনারা আপনাদের অর্পিত দায়িত্ব যথাযথ ভাবে পালন করবেন। বিদায়ী শিক্ষকদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন চবি উপাচার্য।



আপনার মূল্যবান মতামত দিন: